টাটার নতুন ইলেকট্রিক গাড়ি, মিলবে ১৪ লাখে

বিশ্ব জুড়ে চলছে ইলেকট্রিক গাড়ির কদর। গ্রাহকের চাহিদায় তুঙ্গে থাকায় এই গাড়ি উৎপাদনে নেমেছে খ্যাতিনামা সব গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। ইলেকট্রিক গাড়ি উৎপাদনের দৌড়ে অনেকখানি এগিয়ে আছে ভারতের অন্যতম শিল্পগোষ্ঠী টাটা। সম্প্রতি বাজারে এসেছে তাদের নতুন ইলেকট্রিক গাড়ি ‘টাটা সিয়েরা’।

ইতোমধ্যে বাজারে রয়েছে টাটার দুটো ইলেকট্রিক গাড়ি। টাটা টিয়াগো ও টাটা টিগোর। গ্রাহকদের জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এ দুটি গাড়ি। কিন্তু বলা হচ্ছে টিগোর আর টিয়াগোকে টেক্কা দেবে নতুন আসা সিয়েরা।

৬৯ কিলোওয়াট ব্যাটারি রয়েছে টাটা সিয়েরাতে। ব্যাটারিটি দুই ভাগে ভাগ করা। একটি অংশ রয়েছে ফ্লোর প্যানের নিচে আর আরেকটি অংশ বুট ফ্লোরে।

একটি ইলেকট্রিক মোটর ও দুটি ইলেকট্রিক মোটর ভেরিয়েন্টে এই গাড়িটি পাওয়া যাবে। তবে টাটা সিয়েরাতে মোট কত পাওয়ার আউটপুট পাওয়া যাবে তা টাটা মটরস থেকে জানানো হয়নি।

নতুন এই গাড়িটির ইভির দৈর্ঘ্য ৪.১ মিটার। সমগোত্রীয় গাড়িগুলো থেকে যা সামান্য ছোট। এতে থাকছে একটি ১২.১২ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম। আরও সংযুক্ত থাকছে আইআরএ প্রো প্রযুক্তি, ৭.৭ ইঞ্চি প্লাসমা স্ক্রিন ডিজিটাল ইনস্ট্রুমেন্টস কনসল।

যাত্রীদের আরাম প্রদান ও সেরা ভ্রমণ নিশ্চিত করার চেষ্টা করেছে টাটা। সিয়েরাতে থাকছে বড় সানরুফ। এতে দেওয়া হয়েছে ৩৬০ ডিগ্রি চেয়ার। ব্যবহার করা হয়েছে ১৯ ইঞ্চি চার টোনের অ্যালয় চাকা। চালকসহ গাড়িটিতে ৫ জন ব্যক্তি যাতায়াত করতে পারবেন। ভারতের বাজারে গাড়িটি মিলছে ১৪ লাখ রুপিতে।

আশা করা যাচ্ছে পূর্বের মডেলগুলোর সঙ্গে টেক্কা দিয়ে টাটার এই নতুন ইলেকট্রিক গাড়িটি অতি দ্রুত সবার মন জয় করে নেবে। জনপ্রিয়তার শীর্ষে পৌঁছাবে।