গাড়ি মেরামতের অদ্ভুত টোটকা

আপনার ব্যক্তিগত গাড়িতে সমস্যা হলে নিশ্চয়ই মেকানিকের কাছে যান। কিন্তু ছোটখাটো সমস্যার জন্য মেকানিকের কাছে যাওয়ার প্রয়োজন নেই। এসব সমস্যার আপনার কাছেই রয়েছে।

কীভাবে গাড়ি চালাতে হয় তা নিশ্চয়ই আপনি জানেন। গাড়ির হেডলাইট, এসি, রেডিও, ওয়াইপার কী ভাবে চালাতে হয় তাও নিশ্চয়ই আপনার জানা। নিয়মিত গাড়ি চালালে কীভাবে গাড়ির চাকা পরিবর্তন করতে হয় তাও নিশ্চয়ই আপনার জানা। কিন্তু গাড়ি মেরামত ও আয়ু বাড়ানোর জন্য কয়েকটি এমন টোটকা রয়েছে অদ্ভুত কিন্তু কাজের। যা নিয়মিত ব্যবহার করতে পারেন আপনিও। দেখে নিন কী কী উপায়ে গাড়ির আয়ু বাড়ানো সম্ভব।

গরম পানির ব্যবহার

গাড়ির কোন অংশে ধাক্কা লেগে গর্ত হলে খুব সহজেই তা সারাই করে নেওয়া সম্ভব। এই জন্য কিছুটা জল গরম করে গর্তের উপরে ঢেলে দিন। তবে আপনার গাড়িতে গুরুতর আঘাত লেগে থাকলে এই টোটকা কাজ করবে না।

কোক দিয়ে চাকা পরিষ্কার

গাড়ির চাকা পরিষ্কার করার জন্য কোক ব্যবহার করতে পারেন। রিম থেকে ব্রেকের ময়লা সব পরিষ্কার করে দেবে এই সফট ড্রিঙ্ক।

হেডলাইট পরিষ্কারে টুথপেস্ট

হেডল্যাম্পে নোংরা জমেছে? এই সব ছোটখাটো সমস্যা সমাধানে গ্যারেজে গয়ে সময় ও অর্থ নষ্ট করার প্রয়োজন নেই। বাথরুম থেকে নিয়ে নিন টুথপেস্ট, আর পরিষ্কার করুন আপনার হেডল্যাম্প। এর পরে আপনার গাড়ির হেডল্যাম্প ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে।

এবার মেটাল কি রিংয়ে নতুন চাবি ঢোকাতে আর কসরত করতে হবে না। স্টেপল রিমুভার ব্যবহার করে খুব সহজে রিঙের এক কোনা তুলে ধরুন। এর পরে খুব সহজেই নতুন চাবি ঢুকিয়ে নিন অথবা পুরনো চাবি বার করুন।

গাড়িতে কিছু অতি প্রয়োজনীয় জিনিস রেখে দেওয়ার জন্য ট্রাঙ্কে ব্যবহার করুন একটি শাওয়ার ক্যাডি। এখানে তেল, ফানেল, তোয়ালে, ফ্ল্যাশলাইট সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিস স্টোর করে রাখতে পারবেন।

গাড়ির দরজার সুরক্ষা

গ্যারেজে গাড়ি ঢুকিয়ে দরজা খোলার সময় প্রায় প্রতিদিনই গাড়ির দরজা দেওয়ালের সঙ্গে লেগে যায়। এই সমস্যা থেকে মুক্তি দেবে পুল নুডল।

গাড়ির কেবিনে ট্র্যাশ বিনের প্রয়োজন হলে যে কোন সিরিয়াল কন্টেনার ব্যবহার করুন। এটি রাখুন সামনের দুই সিটের মাঝে। চালকের বা দিকে। এতে যাত্রীদের কোনও অসুবিধা হবে না।