আইফোনে কার্ডের মাধ্যমে পেমেন্ট!

স্মার্টফোনের দুনিয়ায় অ্যাপল বরাবরই ব্যতিক্রমী। নিত্যনতুন নানা ফিচার যুক্ত করে ব্যবহারকারীদের ভিন্ন রকমের অভিজ্ঞতা দেয় অ্যাপল। এবার আরও একটি অ্যাডভান্সড প্রযুক্তি নিয়ে আসছে টেক সংস্থাটি। শিগগিরই অ্যাপলের এনএফসি এনাবলড ফোনগুলোতে কার্ড পেমেন্টও করা যাবে।

জানা গেছে, অতিরিক্ত কোনো হার্ডওয়্যার ছাড়াই আইফোনে ডেবিট অথবা ক্রেডিট কার্ডের সাহায্যে পেমেন্ট করতে পারবেন ইউজাররা। প্রতিটি সার্ভিস প্রোভাইডারই কার্ডের মাধ্যমে পেমেন্টের জন্য পেমেন্ট টার্মিনাল বা একটি পয়েন্ট অব সেল টার্মিনাল ব্যবহার করে। এখন অ্যাপল যদি এ প্রযুক্তি সফলভাবে বাজারে নিয়ে আসতে পারে, তাহলে ছোট থেকে বড় ব্যবসায়ীরা কোনো পেমেন্ট টার্মিনাল ছাড়াই একটা অ্যাপল স্মার্টফোনের মাধ্যমে কার্ডে পেমেন্ট অ্যাক্সেপ্ট করতে পারবেন।

ব্লুমবার্গের একটি রিপোর্ট থেকে জানা গেছে, এ প্রযুক্তি তৈরি করার জন্য মোবিওয়েভের সঙ্গে ১০০ মিলিয়ন ডলারের চুক্তি করেছে অ্যাপল। কানাডিয়ান এ সংস্থাটি স্মার্টফোনের পেছনে ট্যাপ করার মধ্য দিয়ে এনএফসির এনাবলড ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট অ্যাক্সেপ্ট করার ফিচারটি তৈরি করছে।

এই মুহূর্তে বাজারে প্রায় প্রতিটি অ্যাপল আইফোন মডেলেই রয়েছে এনএফসি ফাংশন। কানাডার মোবিওয়েভ এবং অ্যাপল পে এই দুই সংস্থা যৌথভাবে অ্যাপল ফোনের জন্য কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ড পেমেন্ট নিয়ে আসছে।

এদিকে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম পিসি ম্যাগ এক প্রতিবেদনে দাবি করেছে, দ্রুত এই ফিচারটি ইউজারদের জন্য রোল আউট করতে চলেছে অ্যাপল। বর্তমানে আইফোনের মাধ্যমে কার্ড পেমেন্টের জন্য যে পেমেন্ট টার্মিনালগুলো ব্যবহৃত হয়, সেগুলো অপ্রচলিত হতে পারে এ প্রযুক্তি মার্কেটে একবার এসে গেলে।

ব্লুমবার্গের সেই রিপোর্টে আরও বলা হয়েছে, এনএফসি-এনাবলড আইফোনে এ কার্ড পেমেন্টের ফিচারটি নিয়ে আসার জন্য সফটওয়্যার তৈরির কাজটি নিজেদের ল্যাবেই করবে অ্যাপল। আইওএস ১৫ আপডেটেই ইউজারের ফোনে এই কন্ট্যাক্টলেস কার্ড পেমেন্টের ফিচারটি পাঠিয়ে দিতে পারে অ্যাপল, যার পরে মৃত্যুঘণ্টা বাজতে পারে ক্রেডিট কার্ড টার্মিনালগুলোর।