শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে আফগানিস্তানকে ছুঁল ভারত

শেষ কবে টি-টোয়েন্টি হেরেছিল ভারত? এই প্রশ্নের উত্তর যেন ভুলতেই বসেছে তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়েছিল পাকিস্তানের বিপক্ষে হেরে, এরপর হারতে হয়েছিল নিউজিল্যান্ডের বিপক্ষেও, সেই শেষ। আর কোনো টি-টোয়েন্টি হারেনি ভারত। ১২ ম্যাচ জিতে এক টানা সবচেয়ে বেশি টি-টোয়েন্টি জেতার রেকর্ডে ছুঁয়েছে আফগানিস্তানকে।

রোববার ধর্মশালায় তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে এই রেকর্ড ছুঁয়েছে রোহিত শর্মার দল। আগে ব্যাট করে ভারতের সামনে ৫ উইকেট হারিয়ে ১৪৬ রানের লক্ষ্য দিয়েছিল ভারত। এই লক্ষ্য ৬ উইকেট ও ১৯ বল হাতে রেখে টপকে গেছেন রোহিত শর্মারা।

শুরুতে ব্যাট করতে নেমেই বিপদে পড়ে শ্রীলঙ্কা। ১১ রানে তিন উইকেট হারানো লঙ্কানরা ২৯ রানে হারায় চার উইকেট। মোহাম্মদ সিরাজ ও আবেশ খানের পেস সামলে উঠতে পারেনি তারা। সব ব্যাটসম্যানরা যখন আসা-যাওয়ার মিছিলে তখন একদমই ব্যতিক্রম অধিনায়ক দাসুন শানাকা।

৩৮ বলে ৭৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। ৯ চারের সঙ্গে ইনিংসটি সাজান ২ ছক্কায়। ২৭ বলে ২২ রান করেন দিনেশ চান্দিমাল। ৫ উইকেট হারিয়ে ১৪৬ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা। ৪ ওভারে ২২ রান দিয়ে সিরাজ ১ ও ৪ ওভারে ২৩ রান দিয়ে আবেশ খান নেন দুই উইকেট।

আগের ম্যাচের মতো এ ম্যাচেও ভারতের পক্ষে আলো ছড়ান শ্রেয়াস আয়ার। ৯ চার ও ১ ছক্কায় ৪৫ বলে ৭৩ রান করে শেষ অবধি অপরাজিত থাকেন তিনি। সাঞ্জু স্যামসান ১২ বলে করেন ১৮ রান। ১৬ বলে ২১ রান আসে দ্বিপক হুদার ব্যাট থেকে। সহজেই জয় পায় ভারত। ম্যাচ ও সিরিজ সেরার পুরস্কার জেতেন শ্রেয়াস আয়ার।