বাংলাদেশের মানুষ তোমরা নির্বোধ : স্টোনিয়ার

বাংলাদেশকে অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপের শিরোপা পাইয়ে দিতে পেছন থেকে লড়েছেন রিচার্ড স্টোনিয়ার। বাংলাদেশ যুব দলের ফিটনেস ও কন্ডিশনিং (ট্রেনার) কোচের শারীরিক অঙ্গভঙ্গি আর ছোট ছোট বাংলা ভাষায় মজেছেন এদেশের ক্রিকেট সমর্থকরা। আকবর আলির দলের পর এবার রাকিবুল হাসানের অনূর্ধ্ব-১৯ দলের ফিটনেস নিয়ে কাজ করেছেন এই ইংলিশম্যান। গতবার শিরোপাজয়ী দলের অংশ হলেও এবার স্টোনিয়ার আর বাংলাদেশ হয়েছে অষ্টম।

ডিফেন্ডিং চ্যাম্পিয়নের খেতাব নিয়ে বিশ্বকাপ খেলতে নেমে আকবরের উত্তরসূরিরা সুবিধা করতে পারেননি। ব্যর্থতার বেড়াজালে আটকে টুর্নামেন্ট শেষ হয়েছে ৮ নম্বর হয়ে। এনিয়ে বাংলাদেশের সংবাদমাধ্যমে চলছে আলোচনা। সেই আলোচনা একেবারেই পছন্দ হয়নি স্টোনিয়ারের। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও শেয়ার করেছেন, যেখানে কড়া বার্তায় জানান, বাংলাদেশের মানুষ নির্বোধ।

স্টোনিয়ার বলেন, ‘বাংলাদেশের মানুষ তোমরা নির্বোধ। মিডিয়া যেসব জিনিস নিয়ে কথা বলছে, তারা কিছুই জানে না। আমি জানি না তোমাদের আবার কেন সময় দিচ্ছি, কিন্তু দিচ্ছি। আমরা হেরেছি, আমরা ভালো খেলিনি, এটা স্পষ্ট। কিন্তু সাতে শেষ করেছি আটে শেষ করেছি, এগুলো জঘণ্য।’

সঙ্গে যোগ করেন স্টোনিয়ার, ‘২০২০ সালে যখন বিশ্বকাপ জিতে ইতিহাস গড়েছি তখন তো তোমাদের এত আলোচনা ছিল না। ছেলেদের একটু বিরতি দাও! তারা ঘুরে দাঁড়াবে তো। ৬ মাস ধরে ছেলেরা জৈব সুরক্ষা বলয়ে আছে। আমার সাথে কোনো মিডিয়া যোগাযোগ করবে না।’

১৬ দলের বিশ্বকাপে ৮ নম্বর হয়ে এখন দেশের পথে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ওয়েস্ট ইন্ডিজ হয়ে, ইংল্যান্ডের ম্যানচেস্টার আর দুবাইয়ে ট্রানজিট নিয়ে রোববার দেশে ফেরার কথা আছে জুনিয়র টাইগারদের।