নির্বাচনের পর অপেক্ষা প্যারা অলিম্পিক কমিটির

প্যারা অলিম্পিকে বাংলাদেশ গত কয়েক আসরে অংশগ্রহণ করতে পারেনি। আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটির অনুমোদন ছিল না বাংলাদেশ প্যারা কমিটির। বাংলাদেশ আগে এই অলিম্পিকে অংশ নিলেও সাম্প্রতিক সময়ে অংশ নেয়ার অন্যতম কারণ অলিম্পিক কমিটির মধ্যে দুই পক্ষ।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্যারা অলিম্পিকের নিরসনের জন্য উদ্যোগ নেয়। জাতীয় ক্রীড়া পরিষদ নির্বাচন আয়োজন করছে। গতকাল (বুধবার) বাংলাদেশ প্যারা অলিম্পিক কমিটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। পক্ষাঘাতগ্রস্তদের নিয়ে কাজ করা ভ্যালরি টেইলর এই কমিটির সভাপতি হয়েছেন৷ বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাপরিচালক ফখরুদ্দিন হায়দার যুগ্ম সম্পাদক নির্বাচিত হয়েছেন। ১৩ জনের নির্বাহী কমিটির মধ্যে ৮ জন সদস্য, সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক, সভাপতি, সহ-সভাপতি ও কোষাধ্যক্ষ একজন করে। এই সংগঠনের অধিভুক্ত সংস্থা তেমন নেই। জাতীয় ক্রীড়া পরিষদ প্যারা অলিম্পিক কমিটির আন্তর্জাতিক অনুমোদন জন্য বিশেষ ব্যবস্থায় নির্বাচন সম্পন্ন করেছে।

নতুন কমিটির অন্যতম সদস্য সাবেক জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন এনায়েত উল্লাহ খান বলেন, ‘আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটির নির্দেশনায় এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এখন আন্তর্জাতিক অনুমোদনের জন্য আবেদন করা হবে। আশা করি শীঘ্রই অনুমোদন মিলবে এবং আন্তর্জাতিক প্যারা অলিম্পিকে বাংলাদেশ অংশগ্রহণ করবে আবার।’

এনায়েত প্যারা ব্যাডমিন্টন নিয়ে কাজ করছেন অনেক দিন থেকে। গত প্যারা অলিম্পিক কমিটিতেও ছিলেন।