নিজ দেশের ঘরোয়া লিগ ছেড়ে ডিপিএলে জিম্বাবুইয়ান অলরাউন্ডার

বরাবরই বিতর্কের শীর্ষে থাকে বাংলাদেশের ঘরোয়া টুর্নামেন্ট। ম্যাচ পাতানো ও আম্পায়ারিং বিতর্ক যেন নিত্যসঙ্গী। চলতি ডিপিএলেও কিছু ঘটনা খেলোয়াড় ও আম্পায়ারদের সততা ও দায়বদ্ধতা নিয়ে জন্ম নিয়েছে প্রশ্নের। তবে জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা জানালেন ডিপিএল তার কাছে সবচেয়ে আলাদা।

জিম্বাবুয়েতে এখন চলছে ঘরোয়া টি-টোয়েন্টি লিগ। সেখানে সাউদার্ন রকসের হয়ে খেলার কথা ছিল রাজার। তবে নিজ দেশের টুর্নামেন্টের চেয়ে এই অলরাউন্ডারের কাছে প্রাধান্য পেয়েছে বাংলাদেশের ঘরোয়া লিগ। শাইনপুকুর ক্রিকেট ক্লাবের হয়ে মাতাচ্ছেন ডিপিএল। এখানকার ক্রিকেটের মান বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

রাজা বলেন, ‘এখানে ক্রিকেটের মান খুবই উন্নত। প্রযুক্তিও ব্যবহার হচ্ছে। এখানকার কন্ডিশন বেশ কঠিন এটা সবাই জানে। আপনাকে এখানে ভাল খেলার পাশাপাশি কন্ডিশনের সঙ্গেও লড়াই করতে হবে। এই চ্যালেঞ্জগুলোর কারণেই আমার কাছে ডিপিএল খুবই কঠিন ও প্রতিদ্বন্দিতাপূর্ণ।’

বিগত এক দশকেরও বেশি সময় ধরে টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে বাংলাদেশের সঙ্গেই সবচেয়ে বেশি দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে জিম্বাবুয়ে। আর তাই জিম্বাবুয়ের ক্রিকেট ও ক্রিকেটারদের বিকাশে অবদান রয়েছে বাংলাদেশেরও। সেই কৃতজ্ঞতা জানাতেও ভুললেননা রাজা।

সিনিয়র এই ক্রিকেটার বলেন, ‘আমি বাংলাদেশ উপভোগ করি। আমি প্রায়ই আমার বন্ধুদের বলি আমার ক্রিকেট ক্যারিয়ারে উন্নতির পিছনে বাংলাদেশের অনেক অবদান রয়েছে। বাংলাদেশ আমাকে অনেক সুযোগ করে দিয়েছে। সেটা জাতীয় দলের ক্ষেত্রে হোক কিংবা এই ধরণের ঘরোয়া টুর্নামেন্ট।’