টাইগারদের পাওয়ার হিটিং শেখাচ্ছেন দক্ষিণ আফ্রিকান তারকা

বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে থাকা টাইগাররা অনুশীলন করছে কেপটাউনের গ্যারি কারস্টেনের একাডেমিতে। অনেকদিন ধরে আলোচিত হচ্ছে পাওয়ার হিটিং কোচ নিয়ে। এবার দক্ষিণ আফ্রিকাকে মোকাবেলার আগে তাদেরই সাবেক তারকা অলরাউন্ডারকে পাওয়ার হিটিং পরামর্শক হিসেবে দলের সঙ্গে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাংলাদেশ দলে পাওয়ার হিটিং পরামর্শক হিসেবে পাঁচদিনের জন্য কাজ করবেন সাবেক দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার অ্যালবি মরকেল ।

মূলত শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থ হওয়ার পরই বাংলাদেশ জাতীয় দলে পাওয়ার হিটিং কোচ নিয়োগের ব্যাপারে আলোচনা হচ্ছিল। দলে পাওয়ার হিটিং কোচ নিয়োগের ভাবনা আছে বলেও জানায় বিসিবি। তাই অ্যালবি মরকেলকে নেওয়া হল এবার।

উল্লেখ্য, প্রথমবারের মতো বাংলাদেশ জাতীয় দলের কোচিং স্টাফে এ পদে কাজ করবেন মরকেল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জাতীয় দলের সঙ্গে কাজ করবেন তিনি।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বিষয়টি নিশ্চিত করে বলেন , ‘সে খুবই অভিজ্ঞ। আশা করি, আমাদের ব্যাটসম্যানরা তার কোচিংয়ে উপকৃত হবে।’

এরই মধ্যে দলের সঙ্গে কাজও শুরু করে দিয়েছেন মরকেল বলে জানিয়েছেন জালাল। তবে মরকেলকে যে দীর্ঘ মেয়াদের জন্য আনা হয়নি সেটি নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী ।

নিজামউদ্দিন বলেন, ‘এটা কোনো নিয়োগ না, ও অ্যাভেইলঅ্যাভেল আছে, শর্টটার্ম কয়েকটা সেশন করাবে। নিয়োগ অন্য জিনিষ, লং টার্মে হয়। এটা শুধু দক্ষিণ আফ্রিকা সিরিজে কয়েকটা সেশনের জন্য।’

দক্ষিণ আফ্রিকা সফরে তিনটি ওয়ানডের পর দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। ১৮ মার্চ প্রথম ওয়ানডে দিয়ে শুরু হবে টাইগারদের প্রোটিয়া মিশন। ৩১ মার্চ থেকে ডারবানে শুরু হবে প্রথম টেস্ট।