ইউরোজয়ী ইতালিকে ছিটকে দিল পুঁচকে মেসেডোনিয়া

গত ইউরোর চ্যাম্পিয়ন দল ইতালিকে ঘিরে ভক্তদের মনে ডানা মেলেছিল অনেক স্বপ্ন। ২০০৬ এর পর আগামী বছর কাতারে আবারও ট্রফি উঁচিয়ে ধরার আশাও ছিল। কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস, উত্তর মেসেডোনিয়ার বিপক্ষে লজ্জাজনক হারে বিশ্বকাপ থেকেই ছিটকে গেছে রবার্তো মানচিনির ইতালি।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকেন জর্জিনিও-ভেরাট্টিরা। ৩০ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগও পেয়েছিল ইতালি। কিন্তু ডোমেনিকো বেরার্ডির শট ঠেকিয়ে দেন মেসেডোনিয়া গোলরক্ষক স্টোল দিমিত্রিয়েভস্কি।

গোল মিসের পর আরও মরিয়া হয়ে ওঠে মানচিনির শিষ্যরা। তবে নিয়মিত স্ট্রাইকার আন্দ্রেয়া বেলোত্তি ও জিয়ানলুকা স্কামাক্কার অনুপস্থিতি গোলমুখে ভুগিয়েছে ইতালিকে। ইতালির পক্ষে আরও একটি সুযোগ নষ্ট করেন বদলি হিসেবে মাঠে নামা লরেঞ্জো পেলেগ্রিনি।

অতিরিক্ত সময়ের দিকেই গড়াচ্ছিল ম্যাচ তবে আলেকসান্ডার ট্রায়কোভস্কি গোল করে স্তব্ধ করে দেন গোটা ইতালিকে। সিরি আর দল পালেরমোর সাবেক এই ফরোয়ার্ডের বক্সের বাইরে থেকে নেয়া জোরালো লং শটে স্বপ্নভঙ্গ হয় ইতালির।

পুরো ম্যাচে গোলমুখে ৩২টি শট নিয়েছে মানচিনির শিষ্যরা। বল দখলেও এগিয়ে ছিল বেশ। কিন্তু মেসেডোনিয়ার শেষ মুহূর্তের গোলে ১-০ গোলের হার নিয়ে হতাশাচিত্তে মাঠ ছাড়ে ২০২১ ইউরোর চ্যাম্পিয়নরা।

এই হার সবচেয়ে বেশি পোড়াচ্ছে জর্জিনিওকে। গত বছর সুইজারল্যান্ডের বিপক্ষে এই মিডফিল্ডার পেনাল্টি মিস না করলে সরাসরি মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করত ইতালি।