অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ বিশ্বকাপজয়ী ক্রিকেটার

ক্রিকেট অস্ট্রেলিয়া ২০২২-২৩ মৌসুমের জন্য তাদের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি প্রকাশ করেছে। ২০২২-২৩ মৌসুমের জন্য ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে নতুনভাবে সংযুক্ত করা হয়েছে অনেক নতুন ক্রিকেটারকে। অজিদের সদ্য প্রকাশিত চুক্তি থেকে বাদ পড়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে দুর্দান্ত পারফর্মেন্স করা উইকেটরক্ষক ব্যাটার ম্যাথিউ ওয়েড। এছাড়াও কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন কেন রিচার্ডসন,মারনাস হ্যারিস ও ঝাই রিচার্ডসন।

২০২২-২৩ মৌসুমের জন্য ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে নতুনভাবে সংযুক্ত করা হয়েছে কয়েকদিন আগে অভিষিক্ত হওয়া ক্রিকেটার জস ইংলিসের। ঘরের মাঠে শ্রীলঙ্কা ও পাকিস্তান সফরে টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফর্ম করায় বোর্ড কর্তাদের নজরে পড়েছেন এই ডানহাতি ব্যাটার।

সেই সঙ্গে আরও যুক্ত হয়েছে মিচেল মার্শ, ট্রাভিস হেড, মার্কাস স্টইনিস,স্কট বোল্যান্ড, উসমান খাওয়াজা ও মিচেল সোয়েপসনের নাম।

কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া জেমস প্যাটিনসন। অজিদের সাবেক অধিনায়ক টিম পেইন বাদ পড়েছেন। কিছু দিন আগে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতিতে গিয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ সিরিজে ব্যর্থ হওয়া ওপেনার হ্যারিসকেও ২০ জনের তালিকায় রাখেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। ইনজুরিতে থাকা ঝাই রিচার্ডসন অপ্রত্যাশিতভাবে বাদ পড়েছেন।

বিশ্বকাপজয়ী ক্রিকেটার ওয়েড চুক্তি থেকে বাদ পড়েছে তার বাড়তি বয়সের জন্য। দুবাইয়ে শাহিন শাহ আফ্রিদির বলে দুর্দান্ত ৩টি ছয়ে অজিদের বিশ্বকাপ ফাইনালের টিকিট নিশ্চিত করেছিলেন এই বাঁহাতি ব্যাটার।

কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটাররাঃ

স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক,গ্লেন ম্যাক্সওয়েল,উসমান খাওয়াজা, মারনাস ল্যাবুশেন,ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা,জস ইংলিস, মিচেল মার্শ, অ্যাস্টন আগার, স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, ক্যামেরন গ্রিন, জস হ্যাজেলউড, ট্রাভিস হেড, মার্কাস স্টইনিস, মিচেল সোয়েপসন,নাথান লায়ন।