‘৭ মার্চের ভাষণ যুগে যুগে সংগ্রামীদের অনুপ্রেরণা’

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে যুগে যুগে সংগ্রামীদের অনুপ্রেরণা হিসেবে অবহিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সোমবার (৭ মার্চ) রাজধানীর মিরপুরের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে এমন মন্তব্য করেন তিনি।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, ৭ মার্চের ভাষণ একটি অমর কবিতা, অবিনাশী গান। মুক্তিপাগল বাঙালি জাতিকে এই ভাষণ উদ্বেলিত করেছে, আন্দোলিত করেছে, গন্তব্যের পথরেখা নির্দেশ করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ভাষণ যুগে যুগে সংগ্রামীদের অনুপ্রেরণা যোগায়। এই ভাষণ ৫৬ হাজার বর্গমাইল জুড়ে দ্রোহের আগুন জ্বালিয়েছিল। আজও সেই ভাষণ মানুষের মনে সাহসের সঞ্চার করে, শোষণ-বঞ্চনার বিরুদ্ধে লড়াই-সংগ্রামের পথ দেখায়।

মো. জাকির হোসেন বলেন, বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠার জন্য তাঁরই যোগ্য উত্তরসূরি শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। উন্নয়নের মহাসড়ক ধরে এগিয়ে চলা এই দেশকে কেউ ‘দাবায়া’ রাখতে পারবে না।

আরও পড়ুন: ‘সারা বিশ্বে দ্রব্যমূল্য বেড়েছে, আমরা নিয়ন্ত্রণের চেষ্টা করছি’

পুষ্পস্তবক অর্পণের সময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মো. মনসুরুল আলম, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক, রুহুল আমিন, মোশাররফ হোসেনসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।