শ্রদ্ধা-ভালোবাসায় জাতির পিতার জন্মদিন উদযাপন

নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ, এর সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করেছে। এসব কর্মসূচির পালনের মধ্যে দিয়ে বাঙালি জাতি তাদের জনককে শ্রদ্ধাভরে স্মরণ করেছে।

বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপনের আনুষ্ঠানিকতা বৃহস্পতিবার প্রথম প্রহরেই শুরু হয়। এরপর দিনভর থাকে নানা আয়োজন।

mujib-2সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সরকারপ্রধান শেখ হাসিনা। প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে এবং পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। এ সময় সশস্ত্র বাহিনী সম্মান গার্ড রাষ্ট্রীয় সালাম প্রদান করে। শেষে দোয়া মোনাজাত করা হয়।

পরে স্পিকার শিরিন শারমিনসহ আওয়ামী লীগ, যুবলীগসহ দলটির অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

ধানমন্ডিতে শ্রদ্ধা জানানোর পর রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ১১টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানাতে যান। সেখানে ফাতেহা পাঠ করেন রাষ্ট্র ও সরকারপ্রধান। বিকালে বঙ্গভবনে বিশেষ মিলাদের আয়োজন করা হয়।

জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির আয়োজনে আজ ‘টুঙ্গিপাড়া হৃদয়ে পিতৃভূমি’ শীর্ষক বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল দুপুর ১২টা ৩০ মিনিটে জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন এবং বিকাল ২টা ৩০ মিনিটে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঢাকা ও গোপালগঞ্জ ছাড়াও সারাদেশে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়েছে। দিনটি উপলক্ষে অনেক স্থানে আনন্দ শোভাযাত্রা করা হয়েছে। অনেক স্থানে বেলুন উড়িয়ে ও জন্মবার্ষিকীর কেক কেটে দিনটি পালনের সূচনা হয়েছে। এছাড়া দিনভর আলোচনা সভার আয়োজন করা হয়েছে জেলা-উপজেলাতে।

শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।

mujib-4দেশের সকল মসজিদ, মন্দির, প্যাগোডা, গির্জাসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠানে দেশব্যাপী নেওয়া হয়েছে বিশেষ প্রার্থনা কর্মসূচি।

আগামীকাল শুক্রবার বেলা আড়ইটায় টুঙ্গিপাড়ায় আলোচনা সভা করবে আওয়ামী লীগ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারের জন্ম নেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।