শপথ হোক ‘বাংলা যখন বলব বিশুদ্ধ বাংলা বলব’

‘বাংলা যখন বলব বিশুদ্ধ বাংলা বলব’— এ শপথ নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ‘রিড অ্যালাউড বাংলাদেশ’।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল থেকে আলোচনা সভা ও শিশুদের গল্পকথন, কবিতা আবৃত্তি, গান ও উপস্থিত বক্তৃতার মধ্য দিয়ে দিবসটি পালন করে সংগঠনটি।

রিড অ্যালাউড বাংলাদেশের সমন্বয়ক অর্ণব দাসের সঞ্চালনায় ভার্চুয়াল আলোচনা সভায় অতিথি হিসেবে যুক্ত ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রাকিবুল ইসলাম ও রিড অ্যালাউড বাংলাদেশের প্রতিষ্ঠাতা রূপক সিংহ।

খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রাকিবুল ইসলাম বলেন, বলতে খারাপ লাগছে, আজকের দিনেও আমরা বাংলার মধ্যে ইংরেজি বলছি। টেলিভিশনে সাক্ষাৎকার হচ্ছে একুশ নিয়ে, সেখানেও বাংলার মধ্যে ইংরেজি শুনতে পাচ্ছি; এটা আমাদের জন্য লজ্জার। এখান থেকে বেরিয়ে আসতে হবে এবং সবাইকে বিশুদ্ধ বাংলায় কথা বলতে হবে।

রিড অ্যালাউড বাংলাদেশের প্রতিষ্ঠাতা রূপক সিংহ বলেন, একুশ আমাদের অহংকার, একুশ মানে মাথা উঁচু করা। কিন্তু এখনকার সময়ে দেখা যাচ্ছে আমরা মোবাইল যেভাবে মাথা নিচু করে ব্যবহার করছি, সেই নিচু করার অভ্যাসটা সবসময় থেকেই যাচ্ছে। একুশ যে কারণে জন্ম হয়েছিল, আজ সেখান থেকে আমরা দূরে সরে যাচ্ছি। একুশ শুধু পালনের জন্যই পালন করছি। বাংলার মধ্যে ইংরেজি বলা বাদ দিতে হবে। ভাষা দিবসের শপথ হোক, বাংলা যখন বলব বিশুদ্ধ বাংলায় বলব।