মেঘমুক্ত আকাশ ও হালকা বাতাসে কাটছে একুশের দিন

আজ একুশে ফেব্রুয়ারি, মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মেঘ কেটে গিয়ে আকাশে সূর্যের দেখা মিলেছে। সঙ্গে রয়েছে হালকা বাতাস। সবমিলে ঝলমলে একটি ছুটির দিন পার করছে রাজধানীবাসী।

আবহাওয়া অফিস বলছে, আকাশ থেকে গতকালের মেঘ বিদায় নিয়েছে। আজ এবং আগামীকাল দুইদিন বৃষ্টিপাতের কোনো শঙ্কা নেই। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রাও কিছুটা বাড়বে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির এসব তথ্য জানান।

তিনি বলেন, এখন থেকে তাপমাত্রা বাড়তে থাকবে। আজ ও কাল বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা ধীরে ধীরে সাগরের দিকে নেমে যাচ্ছে।

তিনি আরও বলেন, সমুদ্রবন্দরগুলোতে এখনও তিন নম্বর সতর্কতা সংকেত রয়েছে। এটি আজ দুপুর পর্যন্ত থাকবে। দুপুরের পর সমুদ্র বন্দর নিয়ে আবার একটি সিদ্ধান্ত আসতে পারে। তখন বলা যাবে তিন নম্বর সতর্ক সংকেত থাকবে, কি থাকবে না।

আবহাওয়া পূর্বাভাসে অধিদফতর বলছে, সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এছাড়াও শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আগামী ৭২ ঘণ্টায় সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

বাতাসের তথ্য বলা হয়েছে, পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঢাকায় বাতাসের গতি ঘণ্টায় (৬-১২) কি. মি. দেখা গেছে। সেইসঙ্গে সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ।

আজ ঢাকায় সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ৫৭ মিনিটে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৬টা ২৭ মিনিটে।