বিশ্ব সমুদ্রে প্রবেশ করলেন মেরিন একাডেমির ৩৫৯ ক্যাডেট

বাংলাদেশ মেরিন একাডেমির ৫৬তম ব্যাচ ক্যাডেটদের দুই বছর প্রশিক্ষণ শেষে শিক্ষা সমাপনী কুচকাওয়াজ (মুজিববর্ষ গ্র্যাজুয়েশন প্যারেড) অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রামে ৫৬তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

এখান থেকে ক্যাডেটরা প্রশিক্ষিত হয়ে দেশি-বিদেশি সমুদ্রগামী জাহাজে যোগদান করে থাকেন। আজ ৫৬তম ব্যাচের ৩৫৯ জন ক্যাডেট বিশ্ব সমুদ্রে পদার্পণ করতে যাচ্ছে। দেশি ও বিদেশি নামকরা শিপিং কোম্পানিগুলো ইতোমধ্যে ৫৬তম ব্যাচের ৩০০ জন ক্যাডেটদের চাকরি নিশ্চিত করেছে এবং বাকি ৫৯ জনের চাকরি প্রক্রিয়াধীন আছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সে সালাম গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় মেরিন একাডেমিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

৫৬তম ব্যাচে নটিক্যাল শাখায় ১৭২ জন এবং ইঞ্জিনিয়ারিং শাখায় ১৮৭ জন ক্যাডেটসহ মোট ৩৫৯ জন ক্যাডেট মেরিন একাডেমিতে দুই বছর একাডেমিক ও রেজিমেন্টাল প্রশিক্ষণ সমাপ্ত করেছে।

এ বছর সমাপনী পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়ায় নৌ শাখায় নাদিম আহমেদ ও প্রকৌশল শাখায় এম নাজমুল হোসেন মাহমুদকে নৌপরিবহন মন্ত্রণালয়ের রৌপ্য পদক দেওয়া হয়।

৫৬তম ব্যাচ ক্যাডেটদের মধ্যে সব ক্ষেত্রে সর্বোচ্চ কৃতিত্বের জন্য নাদিম আহমেদকে রাষ্ট্রপতির স্বর্ণপদকে ভূষিত করা হয়। প্রধানমন্ত্রীর পক্ষে নৌপ্রতিমন্ত্রী ক্যাডেটদের হাতে পদক তুলে দেন।

৫৯ বছরে একাডেমি এ পর্যন্ত মোট ৫০৯০ জন ক্যাডেটকে প্রশিক্ষিত করেছে।