বিশ্ব অটিজম সচেতনতা দিবসে নানা আয়োজন

সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ (২ এপ্রিল) পালিত হচ্ছে ১৫তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। বিশেষ এ মানুষগুলোর সামাজিক সচেতনতা সৃষ্টিসহ অধিকার প্রতিষ্ঠায় দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচি।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিবসটিতে এবারের প্রতিপাদ্য- ‘এমন বিশ্ব গড়ি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি’।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসটি ঘিরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত থাকার কথা রয়েছে।

দিবসটি উপলক্ষে দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হয়েছে। মাসব্যাপী করা হবে উৎযাপন। তাদের সম্মানে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর-সংস্থা, বিভিন্ন প্রতিষ্ঠান ও সরকারি গুরুত্বপূর্ণ ভবনে নীল রংয়ের আলোকসজ্জা করা হয়েছে। এছাড়া অটিজম বিষয়ে সচেতনতা তৈরিতে রোড ব্র্যান্ডিং, বিশেষ স্মরণিকা ও লিফলেট ছাপানো হয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালে ২ এপ্রিলকে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ হিসেবে পালনের সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণের পর থেকে প্রতি বছর দিবসটি পালন করা হচ্ছে। অটিজম শিশুদের নিয়ে কাজ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কন্যা ও স্কুল সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ পুতুল কাজ করে যাচ্ছেন। তিনি ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেয়েছেন।