বিদ্যুৎ ব্যবহারে সংযমী হওয়ার পরামর্শ প্রতিমন্ত্রীর

রমজানে বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী ও সংযমী হওয়ার পরামর্শ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকালে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া পোস্টে গ্রাহকদের প্রতি এই আহ্বান জানান প্রতিমন্ত্রী।

ফেসবুকে নসরুল হামিদ লিখেছেন, ‘গ্রীষ্ম এবং সেচ মৌসুম চলছে, তাই বিদ্যুতের চাহিদা অনেক বেশি। শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করার পর সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে বিদ্যুৎ বিভাগ সর্বাত্মক কাজ করছে। এ ক্ষেত্রে গ্রাহকদের সবার স্বার্থে বিদ্যুৎ ব্যবহারে সংযম ও মিতব্যয়ী আচরণ প্রত্যাশা করছি।’

ফেসবুকে লেখা ওই পোস্টের সঙ্গে ‘পবিত্র রমজান মাসে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে সম্মানিত বিদ্যুৎ গ্রাহকদের প্রতি আহ্বান’ শিরোনামে বিদ্যুৎ বিভাগের একটি লিফলেটও শেয়ার করেছেন তিনি।

লিফলেটে বলা হয়, বিগত একযুগে বিদ্যুৎ খাতে অভাবনীয় উন্নতির ফলে একদিকে যেমন দেশের সব জনগণকে বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসা সম্ভব হয়েছে, তেমনই চাহিদার তুলনায় বিদ্যুৎ উৎপাদন সক্ষমতাও বেড়েছে। সরকার গ্রাহকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ বছর পবিত্র রমজান, গ্রীষ্মকাল ও সেচ মৌসুম একই সময়ে হওয়ায় বিদ্যুতের চাহিদা অত্যাধিক বেড়েছে। অন্যদিকে বর্তমানে বৈশ্বিক পরিস্থিতি এবং আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্য অস্বাভাবিক হারে বেড়েছে।

লিফলেটে বিদ্যুৎ উৎপাদনকারী কেন্দ্রগুলোতে গ্যাস সরবরাহ অব্যাহত বা বৃদ্ধি করা, পিক আওয়ারে (সান্ধ্যাকালীন) চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, ইফতার-তারাবির নামাজ ও সেহরি সময়ে লোডশেড না করা বিদ্যুৎ সাশ্রয়ের বিষয়ে জনগণকে সচেতন করতে গণমাধ্যমে ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে বলা হয়েছে।