বঙ্গবন্ধুর খু‌নি নুর‌কে ফেরত দি‌তে কানাডার দৃ‌ষ্টি আকর্ষণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি নুর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর বিষয়ে কানাডা সরকারের দৃ‌ষ্টি আকর্ষণ ক‌রে‌ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (২৫ ফেব্রুয়া‌রি) জা‌তিসংঘ সদরদপ্তরের ইন্দোনেশিয়া লাউঞ্জে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এবং কানাডার আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী হারজীত সজ্জনের মধ্যে এক দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মো‌মেন খু‌নি নুর‌কে ফের‌ত চান।

জা‌তিসং‌ঘের বাংলা‌দেশ মিশন জানায়, ড. মো‌মেন ঢাকায় অবস্থানরত বঙ্গবন্ধুর খু‌নি নুর চৌধুরী‌কে ফের‌তের চাওয়ার পাশাপা‌শি রোহিঙ্গা সমস্যার চলমান পরিস্থিতি সম্পর্কে কানাডার মন্ত্রী‌কে বিস্তারিত উল্লেখ করেন এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসনে দেশ‌টির সহযোগিতা প্রত্যাশা করেন।

সজ্জন রোহিঙ্গাদের প্রত্যাবাসনে কানাডার সমর্থনের আশ্বাস দেন এবং বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় ও মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশের উদারতার প্রশংসা করেন।

ড. মো‌মেন কানাডার মন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। কানাডার মন্ত্রী আমন্ত্রণ গ্রহণ করেন এবং শিগ‌গিরই বাংলাদেশ সফর করবেন ব‌লে জানান।

পররাষ্ট্রমন্ত্রী বর্তমানে সরকারি সফরে নিউইয়র্ক অবস্থান করছেন। ১ মার্চ তিনি জাতিসংঘের মহিসোপান সীমা বিষয়ক কমিশনে (সিএলসিএস) বাংলাদেশের এ সংক্রান্ত সংশোধিত তথ্যাদি উপস্থাপন করবেন।