নদীরক্ষায় ঐক্যের আহ্বান তথ্যমন্ত্রীর

ঢাকার হাতিরঝিলে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক নৌকাবাইচ প্রতিযোগিতায় বাংলাদেশ সবুজ দল ও ভারতের কলকাতা বেঙ্গল ওয়াটার স্পোর্টস ক্লাব যথাক্রমে পুরুষ ও মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। রানার্স আপ হয়েছে কলকাতা বেঙ্গল ওয়াটার স্পোর্টস ক্লাব পুরুষ ও বাংলাদেশ লাল মহিলা দল।

বুধবার (৩০ মার্চ) বিকেলে রাজধানীর হাতিরঝিলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ রোইং ফেডারেশন আয়োজিত একদিনের এ প্রতিযোগিতা উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোইং ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মোল্লা আবু কাওসারের সভাপতিত্বে ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এবং রাজধানী উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নূরী সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দেন।

উদ্বোধনী বক্তৃতায় দেশের নদ-নদী আমাদের শরীরের শিরা-উপশিরার মতো উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশে একসময় ১২০০ নদী ছিল এখন সেটি কমে ৭০০ হয়েছে। নদীগুলো দেশের শিরা-উপশিরা। নদী কমে যাওয়ায় নৌকাবাইচও কমে গেছে। নদ-নদীর তীর যারা দখল করে, নদী বা জলাশয় ভরাট কিংবা দুষিত করে, তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলা দরকার।

একসময়ের দুর্গন্ধময় হাতিরঝিলকে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নির্দেশে প্রকল্প গ্রহণ করে এ্যাম্ফিথিয়েটার প্রতিষ্ঠাসহ নান্দনিক রূপ দেয়া হয়েছে উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, নৌকাবাইচ প্রতিযোগিতা নগর জীবনে একটি নতুন মাত্রা যোগ করলো। আশা করি রোইং ফেডারেশন নিয়মিতভাবে হাতিরঝিলে নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করবে।

প্রসঙ্গক্রমে মন্ত্রী বলেন, ‘নৌকার সাথে আমাদের সম্পর্ক শুধু নদীপাড়ায় নয়, আমরা যারা আওয়ামী লীগ করি, আমাদের আওয়ামী লীগের প্রতীক হচ্ছে নৌকা। নৌকা আবহমান বাংলার হাজার বছরের পুরনো বাঙালির চিহ্ন।’

বাংলাদেশ রোইং ফেডারেশনের সহসভাপতি মোহাম্মদ মনিরুল আলম, সাধারণ সম্পাদক হাজী মো. খোরশেদ আলম, প্রতিযোগিতার স্পন্সরকারী মাসুদ স্টিল ডিজাইন বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কে এম মাসুদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।