ঢাকায় আরও চার ডেঙ্গু রোগী হাসপাতালে

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টার আরও চারজন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে সারাদেশে মোট সাতজন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।
বুধবার (৩০ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মহাম্মদ জাহিদুল ইসলাম স্বাক্ষরিত নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গতকাল ২৯ মার্চ সকাল ৮টা থেকে আজ ৩০ মার্চ সকল ৮টা পর্যন্ত সারাদেশে নতুন করে আরও চারজন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া প্রত্যেকেই রাজধানী ঢাকায় চিকিৎসা গ্রহণ করছেন।

বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট সাতজন ভর্তি রয়েছে। তাদের তাদের মধ্যে চারজন ঢাকায় এবং তিনজন ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

অধিদফতরের তথ্যমতে, এ বছরে ১ জানুয়ারি থেকে ৩০ মার্চ পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ১৬৬ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৫৯ জন। এ সময় সারাদেশে কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটেনি।

প্রসঙ্গত, প্রতি বছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা যায়। ২০১৯ সালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিল এক লাখ এক হাজার ৩৫৪ জন। এসময় চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ মানুষের মৃত্যু হয়েছিল। ২০২০ এ করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা না হলেও ২০২১-এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ এবং মারা যান ১০৫ জন।