কোন বয়স থেকে নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করবেন?

বর্তমানে বিশ্বজুড়ে বেড়েছে ডায়াবেটিস রোগীর সংখ্যা। নানা রোগ সৃষ্টির মূলে রয়েছে এটি। আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, বিশ্বে মোট ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৫৪ কোটি। দৈনন্দিন জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের কারণেই বাড়ছে এ রোগের আশঙ্কা। বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে এটি দ্রুত নির্ণয় হওয়া জরুরি।

কোন বয়সে ডায়াবেটিস পরীক্ষা করা দরকার?

এতদিন মনে করা হতো, চল্লিশ বছর বয়সের পর উপসর্গ না থাকলেও তিন বছর অন্তর ডায়াবেটিস পরীক্ষা করা প্রয়োজন। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের সমীক্ষা মতে, তিন দশক আগেও শিশু ও তরুণদের মধ্যে এ রোগ বিরল ছিল। কিন্তু বর্তমানে তা আশঙ্কাজনক হারে বদলে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংখ্যা বলছে, ভারতে প্রতি ১০টি শিশুর মধ্যে একজনের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। বিশেষজ্ঞদের মতে, বয়স ২৫ পার হলেই নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করতে হবে।

কেন বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি?

ডায়াবেটিসের পেছনে সবচেয়ে বড় কারণ স্থূলতা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, ৮০ শতাংশ ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে প্রাথমিক কারণ থাকে এটি। পাশাপাশি রয়েছে অনিয়ন্ত্রিতভাবে প্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাস। সুস্থ থাকতে চাইলে কম বয়স থেকেই সচেতন হওয়া আবশ্যিক।