স্বামী ফিলিপের পাশেই সমাধি হবে রানি এলিজাবেথের

স্বামী প্রিন্স ফিলিপের পাশে সমাহিত করা হবে রানি দ্বিতীয় এলিজাবেথকে। সোমবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় সেন্ট জর্জ চ্যাপেলে ধর্মীয় অনুষ্ঠান শেষে তাকে সমাধিস্থ করা হবে। এ দিকে রানির অন্ত্যেষ্টিক্রিয়া সামনে রেখে সোমবার দিনব্যাপী চলবে নানান আনুষ্ঠানিকতা।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, স্থানীয় সময় সকাল ৮টায় অতিথিদের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খুলে দেওয়া হবে। পরে সাড়ে ১০টার দিকে রয়্যাল নেভির গাড়িবহরে রানির মরদেহ সেখানে নেওয়া হবে। এ সময় তার কফিনের পাশে নতুন রাজা তৃতীয় চার্লস, তার ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি থাকবেন। এ সময় তাকে গার্ড অব অনার দেওয়া হবে।

এরপর বেলা ১১টায় অতিথিদের উপস্থিতিতে ধর্মীয় বাণী পাঠ করা হবে। পরে রানিকে শ্রদ্ধা জানাতে দুই মিনিট নীরবতা পালন করা হবে। বাজানো হবে জাতীয় সংগীত। এরপরে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে হাইড পার্কে ওয়েলিংটন আর্কে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে।

বিকেল ৩টার দিকে রানির মরদেহ উইন্ডসর ক্যাসলে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে রানিকে সেন্ট জর্জ চ্যাপেলে নেওয়া হবে। সন্ধ্যায় রানির স্বামী ডিউক অব এডিনবার্গের পাশে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। ১৯৫২ সালে ব্রিটেনের রানি হিসেবে দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হয়।