সৌদিতে ট্রেনচালকের ৩০ পদে আবেদন ২৮ হাজার নারীর

স্পেনভিত্তিক রেল কোম্পানি রেনফি সম্প্রতি সৌদি আরবে নারী রেল ড্রাইভারের ৩০টি শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে; আর তাতে সাড়া দিয়ে চাকরির জন্য আবেদন করেছেন ২৮ হাজার সৌদি নারী।

রেনফির উচ্চগতিসম্পন্ন ট্রেনগুলো ইসলাম ধর্মাবলম্বীদের কাছে পবিত্র দুই শহর মক্কা ও মদিনার মধ্যে চলাচল করবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যাচাই-বাছাই ও ইন্টারভ্যু শেষে যে ৩০ চাকরি প্রার্থী টিকবেন, তাদেরকে প্রথমে রেল চালনা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে, তারপর তাদের পাঠানো হবে কর্মস্থলে। প্রশিক্ষণকাল থেকেই তাদের বেতন দেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

চলতি বছর জানুয়ারির প্রথম দিকে রেল চালনায় নারীদের অন্তর্ভূক্ত করা যেতে পারে বলে নির্দেশনা দেয় সৌদি সরকার। সৌদি সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, দেশটির ইতিহাসের প্রথমবারের মতো কোনো পরিষেবা খাতে কেবল নারীদের জন্য চাকরির বিজ্ঞাপন দেওয়া হলো।

ঐতিহ্যগতভাবেই সৌদি আরবের সমাজ ও শাসকগোষ্ঠী রক্ষণশীল হওয়ায় বিভিন্ন পেশায় নারীদের অংশগ্রহণ খুব কম, দশকের পর দশক ধরে শিক্ষকতা ও চিকিৎসাসেবার বাইরে অন্য কোনো পেশায় নারীদের অংশগ্রহণের তেমন নেই।

গত কয়েক বছর ধরে অবশ্য সৌদি রাজপরিবার কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়াতে বিভিন্ন সংস্কারমূলক পদক্ষেপ নিচ্ছে। এসবের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য দু’টি পদক্ষেপ হলো— নারীদের গাড়ি ড্রাইভিংয়ের অনুমতি দেওয়া ও ভ্রমণের ক্ষেত্রে পুরুষ অভিভাবকদের অনুমতি নেওয়া বিষয়ক যে বাধ্যবাধকতা অতীতে ছিল, তা শিথিল করা। দেশটির ক্রাউন প্রিন্স মোহম্মদ বিন সালমানের উদ্যোগেই মূলত এসব পদক্ষেপ নিচ্ছেস দেশটির সরকার।

ইতোমধ্যে এসব সংস্কারমূলক নীতির সুফলও মিলতে শুরু করেছে। গত পাঁচ বছরে যেখানে নারী পেশাজীবীদের হার ছিল মাত্র ১৫ শতাংশ, বর্তমানে তা ৩৩ শতাংশ। তবে এখনও দেশটির সরকারি বিভিন্ন ক্ষেত্রে অধিকাংশ চাকরিজীবীই পুরুষ।