সরেছে রুশ বাহিনী, পুরো কিয়েভ ইউক্রেনের নিয়ন্ত্রণে

ইউক্রেন বলেছে যে, রাশিয়ান বাহিনী ইউক্রেনের রাজধানী কিয়েভের নিকটবর্তী গুরুত্বপূর্ণ শহরগুলো থেকে পিছু হটে যাওয়ার পরে তারা পুরো কিয়েভ অঞ্চলের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে।

কিয়েভের নিকটবর্তী বুচা শহরের মেয়র বলেছেন, শহরের একটি গণকবরে ৩০০ জনকে দাফন করা হয়েছে। শহরের রাস্তায় এখনো রুশ বাহিনীর হামলায় নিহতদের মরদেহ পড়ে রয়েছে। এছাড়া গোটা এলাকা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন যে, রাশিয়ান সৈন্যরা পিছু হটার সময় স্থল মাইন ফেলে যাচ্ছে, যা বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করছে।

বার্তা সংস্থা এএফপি শনিবার বুচায় একটি রাস্তায় অন্তত ২০টি মৃতদেহ দেখার কথা জানিয়েছে। যার মধ্যে একজনের হাত বাঁধা ছিল।

কর্তৃপক্ষ জানিয়েছে যে,ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে ইরপিনে অন্তত ২০০ জন নিহত হয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে রাশিয়ার সেনারা আক্রমণ শুরুর পর স্থানীয় সময় শনিবার প্রথমবারের মতো কিয়েভ ও এর পার্শ্ববর্তী অঞ্চল সম্পূর্ণ নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করল দেশটি।

এসব এলাকা থেকে সেনা প্রত্যাহারকে শান্তি আলোচনার অগ্রগতি হিসেবে দেখছে রাশিয়া। তবে ইউক্রেন ও তার মিত্ররা বলছে, কিয়েভের কাছে ব্যাপক ক্ষয়ক্ষতির পর রাশিয়া তাদের মনোযোগ পূর্ব ইউক্রেনে সরিয়ে নিতে বাধ্য হয়েছে।

সম্প্রতি শান্তি আলোচনায় ইউক্রেনের শীর্ষ আলোচক বলেছেন যে রাশিয়া মৌখিকভাবে ইউক্রেনের মূল প্রস্তাবে সম্মত হয়েছে। ইউক্রেন বলেছে, রাশিয়া উত্তরাঞ্চল থেকে তাদের সেনা প্রত্যাহার করে নিচ্ছে এবং ইউক্রেনের পূর্ব ও দক্ষিণ দিকে দৃষ্টি নিবদ্ধ করছে বলে মনে হচ্ছে।