শনাক্তে শীর্ষে দ.কোরিয়ায়, মৃত্যুতে যুক্তরাষ্ট্র

গত একদিনে বিশ্বে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটির কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ছিল গতকালের চেয়েও ২ লক্ষ বেশি। ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী দেশটিতে আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ৬ লক্ষ ২১ হাজার ৩২৮ জন।

বরাবরের মত মহামারিতে মৃতের সংখ্যার দিক দিয়ে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুবরণ করেছেন ৯২৫ জন। দেশটিতে গত একদিনে ৩৫ হাজার ২১ এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ১৩ লাখ ৫০ হাজার ৪৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৯৫৯ জন এবং মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৯৬ হাজার ৬৬ জনের।

বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ১৮ লাখ ৯৩ হাজার ৯৭১ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৫ হাজার ৯১৯ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১১ লাখ মানুষ ৫৩ হাজার মানুষ।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩০ লাখ ৩ হাজার ৭৬৭ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ১৬ হাজার ৩১২ জনের মৃত্যু হয়েছে।

মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। বেশিরভাগ দেশ করোনার বিধিনিষেধ পুরোপুরি তুলে নিয়েছে। যদিও জাতিসংঘ আশঙ্কা করছে, করোনাভাইরাস দীর্ঘদিন ধরেই পৃথিবীতে থাকবে।