রাশিয়া থেকে কয়লা আমদানি করবে না জাপান

রাশিয়ার কয়লা নিবে না জাপান। মস্কো থেকে কয়লা আমদানির ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করেছে টকিও। একই সঙ্গে আটজন রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে দেশটি। গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এসব তথ্য জানিয়েছেন বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেন, ‘রাশিয়া ইউক্রেনে একের পর এক বেসামরিক মানুষ মারছে এবং পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা চালাচ্ছে, যা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সম্পূর্ণ লঙ্ঘন। এগুলো ক্ষমার অযোগ্য অপরাধ।’

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর সঙ্গে সমন্বয় করে জাপান রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রেখেছে। ফুমিও কিশিদা বলেন, ‘জাপান ইউক্রেনের পাশে আছে।’

ভারত ও চীনের পর জাপান বিশ্বের তৃতীয় বৃহত্তম কয়লা আমদানিকারক দেশ। জাপানের কয়লা আমদানির ১১ শতাংশ আসে রাশিয়া থেকে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কয়লা আমদানি নিষিদ্ধের মাধ্যমে জাপান ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো ও যুক্তরাষ্ট্রের কাতারে শামিল হলো। ইউক্রেনের এই মিত্র দেশগুলো ইতিমধ্যে রুশ কয়লা আমদানিতে নিষেধাজ্ঞা এবং রাশিয়ার বিভিন্ন ব্যাংক ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এর আগে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু করলে জাপান রাশিয়ান বন্ড ইস্যু নিষিদ্ধ করার পাশাপাশি নির্দিষ্ট কয়েকজন রুশ নাগরিকের সম্পদ জব্দ এবং ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে।