রাশিয়ার ৯ হাজার সেনার মৃত্যু ও ৯৩৯ যান ধ্বংস : ইউক্রেন

ইউক্রেনে নবম দিনের মতো যুদ্ধ চলছে। হঠাৎ করে রুশ আক্রমণ শুরু হলেও তীব্র প্রতিরোধ গড়েছে ইউক্রেন। দেশটি দাবি করেছে, হামলার পর থেকে ৯ হাজারের বেশি রুশ সেনার মৃত্যু হয়েছে। এছাড়া ধ্বংস করা হয়েছে ৯৩৯টি সামরিক সাঁজোয়া যান।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার ফেসবুকে এক পোস্টে এমন দাবি করেন। খবর ইউক্রেনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইউক্রিনফর্মের

হান্না মালিয়ার জানান, ইউক্রেনে আগ্রাসনের সময় ৯ হাজারের বেশি রুশ সেনাকে হত্যা করেছে ইউক্রেনীয় বাহিনী। এছাড়া ৩৩টি বিমান, ৩৭টি হেলিকপ্টার এবং ২৫১টি ট্যাঙ্ক ধ্বংস করা হয়েছে।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রীর দাবি, ২৪ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত ৯৩৯টি রুশ সামরিক সাঁজোয়া যান ধ্বংস করা হয়েছে। এর মধ্যে রয়েছে ১৮টি প্রতিরক্ষা ইউনিট, ৫০টি এমএলআরএস, ৪০৪টি যানবাহন, ৬০টি জ্বালানি ট্যাঙ্ক, ১০৫টি আর্টিলারি এবং ৩৩টি অপারেশনাল সিস্টেম। কৌশলগত ইউএভি এবং ২টি উচ্চ-গতির পাওয়ার বোটও ধ্বংস করেছে ইউক্রেনীয় সেনারা।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ান সৈন্যরা বেসামরিক লোকদের হত্যা করছে, গোলাবর্ষণ করছে এবং মূল অবকাঠামো সুবিধা ধ্বংস করছে। এছাড়াও ইউক্রেনীয়দের বাড়িতে ক্ষেপণাস্ত্র আঘাত করছে।

ইউক্রেন রাশিয়ান ফেডারেশনের বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করেছে। আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খান ইউক্রেনের পরিস্থিতি নিয়ে তদন্ত শুরু করেছেন।