রাশিয়ার আরেক শীর্ষ জেনারেলকে হত্যার দাবি ইউক্রেনের

রাশিয়ার আরেক জেনারেলকে হত্যার দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী। দেশটির সামরিক গোয়েন্দাদের দাবি, অবরুদ্ধ শহর খারকিভের কাছে ইউক্রেনীয় বাহিনীর আক্রমণে প্রাণ হারিয়েছেন রাশিয়ার একজন সিনিয়র কমান্ডার। এ নিয়ে দুইজন রুশ সিনিয়র কমান্ডারকে হত্যার দাবি করলো রাশিয়া।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান গোয়েন্দা অধিদপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার ৪১তম সেনাবাহিনীর প্রথম ডেপুটি কমান্ডার মেজর জেনারেল ভিটালি গেরাসিমভ সোমবার নিহত হয়েছেন। খবর আল জাজিরার

এ বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মন্তব্য নেয়ার চেষ্টা করে ব্যর্থ হয়েছে রয়টার্স। এই প্রতিবেদনের সত্যতাও যাচাই করা সম্ভব হয়নি।

এর আগে ফেব্রুয়ারির শেষ দিকে রাশিয়ার জেনারেল আন্দ্রেই সুখোভেটস্কিকে হত্যার দাবি করে ইউক্রেন। তিনি ৪১তম সেনাবাহিনীর ডেপুটি কমান্ডার ছিলেন বলে প্রতিবেদনে বলা হয়।

মঙ্গলবার ফের যুদ্ধবিরতি
রাশিয়ার জাতিসংঘের রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন যে, তার দেশ মঙ্গলবার সকালে মস্কোর সময় সকাল ১০টায় যুদ্ধবিরতি কার্যকর করবে। এ সময়ে কিয়েভ, চেরনিগভ, সুমি এবং মারিউপোল থেকে নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডোর খুলে দেয়া হবে।

তিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক শেষে বলেন, এই প্রস্তাবে নাগরিকদের রাশিয়ায়, রাশিয়ার ভূখণ্ডে পাঠানোর বিষয়ে কোনো দাবি নেই। কিয়েভের পশ্চিমে ইউক্রেনীয় শহরগুলোর দিকেও সরিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। শেষ পর্যন্ত নাগরিকরা নিজেরাই পছন্দ করবে যে তারা কোনদিকে যাবে।

বিশ্বব্যাংক ৭২৩ মিলিয়ন ডলার
বিশ্বব্যাংক বলেছে যে তার নির্বাহী বোর্ড ইউক্রেনের জন্য ৭২৩ মিলিয়ন ডলারের ঋণ ও অনুদানের প্যাকেজ অনুমোদন করেছে। দেশটির সরকারি বাজেটে সহায়তা প্রদান করার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্বব্যাংক।

এই প্যাকেজের মধ্যে রয়েছে বিশ্বব্যাংকের পূর্ববর্তী ৩৫০ মিলিয়ন ডলার ঋণের সম্পূরক। এর মধ্যে নেদারল্যান্ডস এবং সুইডেনের গ্যারান্টির প্রায় ১৩৯ মিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে। প্যাকেজে ব্রিটেন, ডেনমার্ক, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং আইসল্যান্ডের অনুদানের মধ্যে ১৩৪ মিলিয়ন এবং জাপানের ১০০ মিলিয়ন ডলার অন্তর্ভুক্ত রয়েছে।