যুদ্ধে সাড়ে ১৪ হাজার রুশ সৈন্য নিহত, দাবি ইউক্রেনের

মস্কোর আগ্রাসনের প্রথম তিন সপ্তাহে রাশিয়ার সামরিক বাহিনীর ১৪ হাজারের বেশি সৈন্য নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেন। শনিবার ইউক্রেনের জেনারেল স্টাফ দেশটিতে রাশিয়ার সঙ্গে যুদ্ধের হালনাগাদ তথ্য প্রকাশ করে রুশ সৈন্যদের প্রাণহানির এই দাবি জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, এখন পর্যন্ত প্রায় ১৪ হাজার ৪০০ সৈন্য নিহত হয়েছেন।

এতে বলা হয়েছে, এক হাজার ৪৭০টি সৈন্যবাহী সাঁজোয়া যান, ৬০টি ট্যাংক এবং শতাধিক যুদ্ধবিমান ও হেলিকপ্টারসহ বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম হারিয়েছে মস্কো। তবে ইউক্রেনের এই দাবি নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বিবিসি।

যদিও পশ্চিমা গোয়েন্দা সূত্রগুলো ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৭ হাজারের মতো সৈন্য নিহত ও আরও ১৪ হাজার থেকে ২১ হাজারের মতো সৈন্য আহত হয়েছে বলে আভাস দিয়েছে।

রাশিয়ার সামরিক বাহিনীর পঞ্চম সেনা জেনারেলকে হত্যার দাবি জানানোর পর শনিবার এই পরিসংখ্যান প্রকাশ করেছে ইউক্রেন। ইউক্রেন সংঘাতে এখন পর্যন্ত নিহত সবচেয়ে জ্যেষ্ঠ রুশ কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আন্দ্রেই মর্দভিচেভ। যদিও বিবিসি এই সেনা কর্মকর্তাকে ইউক্রেনের হত্যার দাবি যাচাই করতে পারেনি।

এর আগে মার্কিন কর্মকর্তারা সাত হাজারের বেশি রুশ সৈন্য নিহতের দাবি করেছিলেন। নিউ ইয়র্ক টাইমসের বরাত দিয়ে আল জাজিরা এই খবর নিশ্চিত করেছিলো।

বিভিন্ন সংবাদমাধ্যমের বিশ্লেষণ, ইউক্রেনীয় পরিসংখ্যান, রুশ পরিসংখ্যান, স্যাটেলাইট ছবি এবং রুশ ট্যাংক ও সৈন্যদের হামলার শিকার হওয়ার ভিডিওচিত্র পর্যবেক্ষণ এবং সমন্বয় করে এমন সংখ্যা দাঁড় করানো হয়েছে বলে জানানো হয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হচ্ছে, ইউক্রেন দাবি করছে, লড়াইয়ে সাড়ে ১৩ হাজার রুশ সৈন্য নিহত হয়েছেন। অন্যদিকে, রাশিয়ার দাবি—তাঁদের ৪৯৮ সৈন্য নিহত হয়েছেন।

এদিকে, ইউক্রেনে রুশ সৈন্যদের ক্ষয়ক্ষতির পরিমাণ সিরিয়া, চেচনিয়া বা আফগানিস্তানের যুদ্ধের চেয়েও বেশি বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

জেলেনস্কি বলেছেন, ‘রুশ সৈন্যরা ইউক্রেনে যে ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে, তা সিরিয়া বা চেচনিয়ার যুদ্ধেও হয়নি। আফগানিস্তানেও সোভিয়েত সৈন্যরা এমন ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়নি।’

তবে, কোন পরিসংখ্যানের ভিত্তিতে জেলেনস্কি এমন দাবি করেছেন, তা নিশ্চিত হওয়া যায়নি।

বিবিসি বলছে, বিভিন্ন অনুমানের ভিত্তিতে আফগান যুদ্ধে (১৯৭৯-৮৯) প্রায় ১৫ হাজার সোভিয়েত সৈন্য নিহত হন, চেচনিয়া যুদ্ধে নিহত হন ১৩ হাজার সৈন্য এবং সিরিয়ায় কয়েকশ রুশ সৈন্য নিহত হয়েছেন।