যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে মানবিক সহায়তা দেবে চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং উই বলেন, ইউক্রেনে মানবিক সহায়তা পাঠাবে চীনের রেড ক্রস। তিনি বলেন, রাশিয়ার সঙ্গে চীনের সম্পর্ক প্রশ্নাতীত তবে ইউক্রেনে মানবিক ত্রাণ পাঠানোর উদ্দেশ্যটি সুদূরপ্রসারী। বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং উই-এর এ বক্তব্যের কয়েক ঘণ্টা আগেই অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসন, ইউক্রেন সংকট নিয়ে রাশিয়ার সমালোচনা করার আহ্বান জানিয়েছিলো চীনকে।

সিডনিতে অনুষ্ঠিত একটি পররাষ্ট্রনীতি বিষয়ক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, চীন বরাবরের মতোই বিভিন্ন দেশের সার্বভৌমত্ব ও ভৌগলিক সীমারেখার বিষয়ে কথা বলে আসছে। কিন্তু রাশিয়ার ব্যাপারে তাদের কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি।

রাশিয়া-ইউক্রেন সংঘাত ১২ দিনে গড়ালেও চীনের পক্ষ থেকে কোনো ধরনের নিন্দা প্রস্তাব আসেনি। তারা কোনো শোক প্রকাশও করেনি। এমনকি তারা এটিকে রুশ ‘আগ্রাসন’ বলতেও নারাজ।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আরও বলেছেন, ইউক্রেন ইস্যুতে চীন কোনো পক্ষকে বেছে নিবে তা একান্তই তাদের নিজেদের সিদ্ধান্ত। আর কোনো দেশই রাশিয়ার ওপর চীনের চেয়ে বেশি প্রভাব ফেলতে পারবে না।