পুতিনের সাথে ফোনালাপ ছিল অপ্রীতিক : ম্যাক্রোঁ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শুক্রবার স্বীকার করেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার ফোনালাপগুলো সুখকর ছিল না। বরং এগুলো ছিল উদ্বেগের ও অপ্রীতিকর। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

ফরাসি ডিজিটাল প্ল্যাটফর্ম ব্রুট মিডিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে ইউক্রেন বিষয়টি নিয়ে কথা বলেন ম্যাক্রোঁ। তিনি বলেন, ‘তার সঙ্গে কথা বলতে আমার বিরক্ত লাগে, এটা সুখকর নয়। কিন্তু আমরা কি করবো? আমাদের যুদ্ধবিরতির পরিকল্পনা প্রস্তুত করতে হবে।’

বুচায় বেসামরিক নাগরিকদের ওপর রুশ বাহিনীর নৃশংসতার কথা উল্লেখ করে তিনি বলেন, ইউক্রেনের মাটিতে যা ঘটছে সেই বাস্তবতায় যুদ্ধবিরতির আশা ম্লান হয়ে গেছে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, তার দেশ বর্তমানে ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের ‘প্রমাণ’ সংগ্রহ করছে, কারণ এসব অপরাধের জন্য দায়ীরা শাস্তির বাইরে থাকতে পারে না।

আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের রুশ অভিযান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত কয়েক দফায় পুতিনের সঙ্গে ফোনে এক ঘণ্টারও বেশি সময় ধরে কথা বলেছেন ফরাসি প্রেসিডেন্ট। যুদ্ধ শুরুর আগে তিনি মস্কোতে পুতিনের সঙ্গে মুখোমুখি বৈঠকও করেছিলেন।