‘নিরাপদ আশ্রয়স্থল’ লভিভে চলছে হামলা

পোলিশ সীমান্ত থেকে মাত্র সত্তর কিলোমিটার দূরে পশ্চিম ইউক্রেনের লভিভ শহরে গোলাবর্ষণ করছে রুশ সেনারা। প্রতিবেশী দেশগুলোতে শরণার্থী পারাপারের সংযোগস্থলটিকে এতদিন ‘নিরাপদ আশ্রয়স্থল’ বলে অভিহিত করা হত।

পোল্যান্ড সীমান্ত দিয়ে অস্ত্র প্রবেশ বন্ধের জন্য এ হামলা চলছে বলে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা বিবিসি। তবে হামলায় হতাহতের কোনও খবর পাওয়া যায় নি।

লভিভের মেয়র টেলিগ্রামে এক পোস্টে জানান, ‘‘আজ সকালে লভিভের একটি ভবনে কয়েকটি ক্ষেপণাস্ত্র আঘাত করার পরে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।’’ মেয়র আন্দ্রি সাদোভি জানান উদ্ধারকর্মীরা বর্তমানে ঘটনাস্থলে রয়েছেন।

তিন সপ্তাহ যাবত চলমান যুদ্ধে রাশিয়ার অধরা ছিল ইউক্রেনের পশ্চিমাঞ্চল। যদিও গত রোববার (১৩ মার্চ) শহরটির একটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল মস্কো।

লভিভ থেকে প্রায় ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ইয়াভোরিভ জেলায় অবস্থিত সামরিক ঘাঁটিতে অন্তত ৮টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল রুশ বাহিনী। হামলায় অন্তত ৩৫ জন নিহত হওয়ার খবর দিয়েছিল গণমাধ্যমগুলো।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দীর্ঘ ২৩ দিনে ৬৯১ জন ইউক্রেনীয় নিহত হওয়ার খবর দিয়েছে জাতিসংঘ।

আহত হয়েছেন এক হাজার ১৪৩ জনেরও বেশি মানুষ। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হওয়ার আশঙ্কা রয়েছে। এছাড়া যুদ্ধ থেকে প্রাণে বাঁচতে এরই মধ্যে আড়াই মিলিয়নেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।