ঘুম ভেঙে রাজকন্যা থেকে হয়েছিলেন রানি, কেটে গেল রাজত্বের ৭০ বছর

স্বামীর সঙ্গে কেনিয়ার একটি জঙ্গলে বন্যপ্রাণী দেখতে গিয়েছিলেন রাজকন্যা। ঘুম থেকে উঠে শুনলেন রানি হয়েছেন তিনি। কারণ তার বাবা ষষ্ঠ জর্জ মারা গেছেন। এরপর থেকেই ব্রিটেনের রানি হিসেবে ৭০ বছরের রাজত্বকাল পূর্ণ করলেন দ্বিতীয় এলিজাবেথ। গত রোববার (৩০ জানুয়ারি) তার ৭০ বছরের রাজত্বকাল পূর্ণ হলো।

রানি দ্বিতীয় এলিজাবেথই বিশ্বের প্রথম কোনো রাজপরিবারের সদস্য, যিনি এতো দীর্ঘ সময়কাল ধরে কোথাও রাজত্ব করছেন। অত্যন্ত দক্ষ আর অভিজ্ঞ রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স এখন ৯৫ বছর।

রানি হিসেবে মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন তিনি। তখন থেকেই তিনি ব্রিটেনের সামাজিক ও রাজনৈতিক পরিবর্তনের একজন মূল কারিগর হিসেবে নিজের দক্ষতার ছাপ রেখেছেন।

আধুনিক ব্রিটেনের পাশাপাশি তিনি দেশটির সাম্রাজ্যবাদী অতীতের সাক্ষীও। তাকেই ব্রিটেন রাজপরিবারের সবচেয়ে জনপ্রিয় সদস্য হিসেবেও মনে করা হয়। যদিও বারবার বিভিন্ন সময়ে তার ক্ষমতা ছাড়ার দাবিতে সরব হয়েছিলেন ব্রিটেনের নাগরিকরা।

গত রোববার অনেকটা নীরবে-নিভৃতে নিজের বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুবার্ষিকী পালন করেন ব্রিটিশ রানি। তাই দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের রাজত্বকালের পূর্তিতে তেমন কোনো জাঁকজমক আয়োজন দেখেনি ব্রিটেন।

তবে আগামী জুন মাসের শুরুতে ৭০ বছরের রাজত্বপূর্তিতে চার দিনের উৎসব উদযাপনের পরিকল্পনা করা হয়েছে। সেসময় একটি সামরিক কুচকাওয়াজ ও একটি সঙ্গীতানুষ্ঠানের আয়োজনও থাকবে। রানি দ্বিতীয় এলিজাবেথের এই কীর্তিকে চিরস্মরণীয় করে তোলার জন্য ইতোমধ্যেই স্মারক মুদ্রাও তৈরি করা হয়েছে।

সর্বশেষ ক্রিসমাস ও নববর্ষে পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে ‘স্যান্ড্রিংহাম’ প্রাসাদে যাওয়ার কথা ছিল দ্বিতীয় এলিজাবেথের। কিন্তু ভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রন ব্রিটেনে ছড়িয়ে পড়ায় সেই পরিকল্পনা স্থগিত করা হয়েছিল।