এবার পাকিস্তানের ডেপুটি স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবে ভোটাভুটি হবে আজ শনিবার (৯ এপ্রিল)। তার আগেই সংবিধান লঙ্ঘনের কারণে পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম খান সুরির বিরুদ্ধেও অনাস্থা প্রস্তাব এনেছে বিরোধীরা।

শুক্রবার (৮ এপ্রিল) জাতীয় পরিষদে ডেপুটি স্পিকার কাসিম খান সুরির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব দাখিল করেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা এবং সাবেক ডেপুটি স্পিকার মুরতজা জাবেদ আব্বাসী। কাসিম সুরির অপসারণ চাওয়া হয়েছে এই অনাস্থা প্রস্তাবে।

বেলুচিস্তান থেকে নির্বাচিত জাতীয় পরিষদ সদস্য কাসিম সুরি পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) নেতা এবং ইমরান খানের ঘনিষ্ঠ বলে পরিচিত।

এর আগে জাতীয় পরিষদের স্পিকার আসাদ কাইসারের বিরুদ্ধেও গত সপ্তাহে অনাস্তা প্রস্তাব আনে বিরোধী জোট।

গত রবিবার (২ এপ্রিল) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা বিরোধী জোটের তরফে পেশ হওয়া অনাস্থা প্রস্তাব নিয়ে ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভোটাভুটির কথা থাকলেও ডেপুটি স্পিকার কাসিম খান সুরি তা খারিজ করে দেন। তিনি জানান, বিদেশি শক্তির প্ররোচনায় আনা এই অনাস্থা প্রস্তাব সংবিধানবিরোধী এবং তা দেশের কল্যাণের জন্য ক্ষতিকর হতে পারে। তাই পাকিস্তানের সংবিধানের ৫ নম্বর ধারা মেনে এ নিয়ে কোনো ভোট করাতে পারবেন না তিনি।

এর পরেই ইমরান খানের সুপারিশে ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সেদিন রাতেই শীর্ষ আদালতের দ্বারস্থ হয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেন বিরোধীরা।

বিবার্তা/আশিক