‘ইউক্রেন ইস্যুতে পশ্চিমা নেতারা মানসিক বৈকল্যে ভুগছেন, ডাক্তার দেখানো উচিত’

ইউক্রেন ইস্যুতে পশ্চিমা দেশগুলোর নেতারা যে মানসিক বৈকল্যে ভুগছেন সেজন্য তাদের ডাক্তার দেখানো উচিত। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপ রাষ্ট্রদূত দিমিত্রি পলিয়ানস্কি মঙ্গলবার জাতিসংঘ সদর দপ্তরে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।

রাশিয়া ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে পারে বলে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর নেতারা দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন। এ প্রসঙ্গে রুশ এ কূটনীতিক বলেন, “আমি মনে করি তাদের ভালো ডাক্তার দেখানো উচিত, আমি তাদেরকে এ কাজটি করার পরামর্শ দেবো, আমি বলবো তাদের মানসিক বৈকল্য চিকিৎসার জন্য বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।”

পলিয়ানস্কি বলেন, “আমাদের সামরিক বাহিনী আমাদের ভূখণ্ডের ভেতরেই মোতায়েন করা রয়েছে; সেক্ষেত্রে তারা কারও জন্য হুমকি হতে পারে না।”
ইউক্রেন সীমান্তে সামরিক মহড়ার জন্য কত সেনা মোতায়েন করা হয়েছে- এমন এক প্রশ্নের জবাবে পলিয়ানস্কি বলেন, “আমি সঠিক সংখ্যাটি জানি না কারণ এ নিয়ে নানা রকম জল্পনা রয়েছে। আমি মনে করি আগামী এক সপ্তাহের মধ্যে বেলারুশের সঙ্গে আমাদের সামরিক মহড়া শেষ হবে। তারপর বাকী কি হবে তা জানি না।’

মার্কিন কর্মকর্তারা গত কয়েকদিন ধরে বলে আসছিলেন যে, রাশিয়া যেকোনো দিন যেকোনো সময় ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে পারে। রুশ কর্মকর্তারা এ ধরনের মন্তব্যকে ‘ভিত্তিহীন মনোরোগ’ বলে মন্তব্য করেছেন। এরপর জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার কূটনীতিক পশ্চিমা নেতাদের মানসিক চিকিৎসার পরামর্শ দিলেন।