ইউক্রেনে ধ্বংসাবশেষে মিলল জীবিত নবজাতক

একের পর এক বোমা হামলায় বিধ্বস্ত ইউক্রেনের রাজধানী কিয়েভ। ঘনবসতিপূর্ণ বেসামরিক এলাকাগুলোও যেন এখন হামলার আস্তানা। শহরজুড়েই ছড়িয়ে-ছিটিয়ে আছে বিলাসবহুল গাড়ি, বড় বড় ইমারত আর ধাতব বস্তুর ধ্বংসাবশেষ। রাশিয়ার এই নারকীয় ধ্বংসযজ্ঞ থেকেই জীবিত এক নবজাতককে উদ্ধার করেছেন এক ইউক্রেনিয়ান সেনা।

এরই মধ্যে রাশিয়ার বর্বর হামলায় বেঁচে ফেরা ওই নবজাতককে উদ্ধারের হৃদয়বিদারক একটি ছবি গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। কিয়েভের উপকণ্ঠে অবস্থিত ইরপিন অঞ্চলের ঘনবসতিপূর্ণ বেসামরিক এলাকা থেকে ওই শিশুটিকে উদ্ধার করা হয়।

ছবিতে দেখা যায়, রাশিয়ার বোমা হামলায় বড় একটি ফ্লাইওভার ব্রিজ ভেঙে চূর্ণ-বিচূর্ণ হয়েছে। ধ্বংসাবশেষের পাশে পড়ে আছে একটি গাড়িও। আর সেই ধ্বংসাবশেষ থেকে অলৌকিকভাবে বেঁচে যাওয়া শিশুটিকে কোলে তুলে সযত্নে উদ্ধার করছেন এক ইউক্রেনিয়ান সেনা।

হৃদয়বিদারক ওই ছবিতেই রাশিয়ান হামলার নৃশংসতা প্রকাশ পেয়েছে। যদিও ভ্লাদিমির পুতিন ইউক্রেনীয় শহরগুলিতে বোমা হামলার বিষয়টি অস্বীকার করে চলেছেন।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের সঙ্গে সংঘাতে জড়ায়। জাতিসংঘের এক পরিসংখ্যান অনুযায়ী যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইউক্রেনে ২৪৯ জন বেসামরিক নাগরিক নিহত এবং ৫৫৩ জন আহত হয়েছে। তবে প্রকৃতপক্ষে মৃতের সংখ্যা ২ হাজারের বেশি বলে দাবি করেছে ইউক্রেন।