মানিকগঞ্জে গিয়ে ‘জয় বাংলা’ স্লোগান দিলেন রিয়াজ-মমরা

প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা জেলা মানিকগঞ্জ। এখানে প্রাচীন ইতিহাস-ঐতিহ্যেরও ছড়াছড়ি। অপরূপ সেই জেলাতেই শুটিং করছেন জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ ও অভিনেত্রী জাকিয়া বারী মম। সিনেমার নাম ‘রেডিও’। নির্মাণ করছেন অনন্য মামুন।

সরেজমিনে দেখা গেছে, মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নে চলছে রিয়াজ-মমর শুটিং। পদ্মা নদীর কিনারে যখন তারকাদ্বয় শট দিচ্ছেন, তখন আশেপাশে বহু মানুষ জমিয়েছেন ভিড়। জনপ্রিয় তারকা বলে কথা, এক নজর দেখার সাধটা মিটিয়ে নিচ্ছেন অনেকেই।

নির্মাতা অনন্য মামুন জানান, সিনেমার গল্পের প্রয়োজনেই এই লোকেশনে শুটিং করছেন। তাছাড়া এখানকার মানুষ অনেক সহযোগী মনোভাবের। তাই স্বাচ্ছন্দ্যেই চিত্রায়ন চালিয়ে যাচ্ছেন।

শুটিংয়ের এক দৃশ্যে দেখা যায়, কয়েকজন মানুষ নিয়ে নদীর পাড় ঘেঁষে মিছিল করছেন রিয়াজ। তার কাঁধে ব্যাগ ঝোলানো। তিনি স্লোগান দিচ্ছেন, ‘পাকিস্তানের পতাকা, জ্বালিয়ে দাও পুড়িয়ে দাও’। তার সঙ্গে সুর মেলাচ্ছেন মম-সহ অন্যরা। এরপর সবাই মিলে একসঙ্গে ‘জয় বাংলা’ স্লোগানও দেন।

‘রেডিও’ সিনেমার মাধ্যমে দীর্ঘদিন পর অভিনয়ে ফিরেছেন রিয়াজ। আরও চমকপ্রদ ব্যাপার হলো, ২০০৭ সালে রিয়াজ ও মম একসঙ্গে ‘দারুচিনি দ্বীপ’ সিনেমায় অভিনয় করেছিলেন। দীর্ঘ ১৫ বছর পর ফের একসঙ্গে বড় পর্দায় আসতে চলেছেন তারা। তাই দর্শকের জন্য সিনেমাটি একটু স্পেশাল বটে।

রিয়াজ-মমদের শুটিং দেখতে মানুষের ভিড়
বলে রাখা প্রয়োজন, মুক্তিযুদ্ধের সময় রেডিওর ভূমিকা ছিল অসামান্য। ওই সময়ে রেডিওতে বঙ্গবন্ধুর ভাষণ শোনাকে কেন্দ্র করে সাজানো হয়েছে সিনেমাটির গল্প। এতে একজন শিক্ষকের ভূমিকায় অভিনয় করছেন রিয়াজ।

সিনেমাটি প্রযোজনা করছেন তরঙ্গ প্রোডাকশন। এতে রিয়াজ ও মমর সঙ্গে অভিনয় করেছেন নাদের চৌধুরী, প্রাণ রায়সহ আরও অনেকে।