৫ ও ৬ মে জেলা প্রতিষ্ঠার ২০০ বছর উদযাপন করবে নোয়াখালী

নোয়াখালী জেলার ২০০ বছর পূর্তি উপলক্ষে আগামী ৫ ও ৬ মে দুই দিনব্যাপী ‘নোয়াখালী উৎসব’ অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (২৯ মার্চ) বিকেলে নোয়াখালী পৌরসভার বীর মুক্তিযোদ্ধা রবিউল হোসেন কচি কনভেনশন হলে এ উপলক্ষে সূচনা অনুষ্ঠান ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

নোয়াখালী উৎসব কমিটির আহবায়ক সংস্কৃতিজন আবদুল আউয়ালের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন নোয়াখালী পৌরসভা মেয়র সহিদ উল্যাহ্ খান সোহেল, প্রফেসর-কবি আবুল বাশার, শিক্ষক সমিতির সভাপতি আবুল কাশেম, কবি বদরুল হায়দার, ডা. বায়েজিদ, গবেষক আবদুল্যাহ আল মামুন, নারীনেত্রী লায়লা পারভীন, অ্যাডভোকেট-গবেষক গোলাম আকবর, সংস্কৃতিকর্মী মিঠুন মজুমদার প্রমুখ।

সভায় নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলার বিশিষ্টজনদের উপস্থিতিতে বছরব্যাপী নানা কর্মসূচি নির্ধারণ করা হয়।

কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে নোয়াখালী উৎসব কমিটির আহবায়ক আবদুল আউয়াল, প্রফেসর মাঈন উদ্দিন পাঠান ও ডা. বায়েজিদকে কো-চেয়ারম্যান করে ১০১ সদস্যের নাগরিক এবং ১৩ সদস্যের স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে।

মতবিনিময় সভায় জানানো হয়, নোয়াখালী উৎসবে বৃহত্তর নোয়াখালীর শিল্পী, সাহিত্যিক, গবেষক, সাংস্কৃতিক, রাজনৈতিক ব্যক্তি উপস্থিত থাকবেন।

এছাড়া ঐতিহ্যভিত্তিক শোভাযাত্রা, আলোচনা সভা, ছয়টি বিষয়ে সেমিনার-সিম্পোজিয়াম, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, নোয়াখালীর কথাশিল্পীদের প্রকাশনার প্রদর্শনী, জেলার ইতিহাস ও ঐতিহ্যভিত্তিক চিত্রপ্রদর্শনী, শিল্পীদের আঁকা ছবি, তথ্যচিত্র প্রদর্শনী, জেলার ঐতিহ্যবাহী খাবার পরিবেশনা এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।