শ্রমিক ছাঁটাইয়ে প্রতিবাদে গার্মেন্টসকর্মীদের বিক্ষোভ

আশুলিয়ায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে এক গার্মেন্টসের সামনে বিক্ষোভ করছেন ছাঁটাই করা শ্রমিকরা।

রোববার (২০ মার্চ) সকাল ১০টার দিকে আশুলিয়ার আউকপাড়া এলাকার আসকারি ফ্যাশন লিমিটেডের সামনে এই ঘটনা ঘটে।

শিল্প পুলিশ -১ এর উপপরিদর্শক (এসআই) হালিম বিষয়টি নিশ্চিত করেছেন।

আন্দোলনরত শ্রমিকরা জানান, এই পোশাক কারখানায় প্রায় তিনশ শ্রমিক কাজ করেন। তাদের মধ্যে নানা অজুহাতে গত ১৬ মার্চ প্রায় ৩০ জন শ্রমিককে ছাঁটাই করে কারখানা কর্তৃপক্ষ। এর আগে তাদের মারধর করা হয়েছে বলেও দাবি করেন কয়েক শ্রমিক। তাই আজ তারা মারধরের প্রতিবাদ ও ছাঁটাই করা শ্রমিকদের পূণর্বহালের দাবিতে সকাল থেকে কারখানাটির সামনে অবস্থান নিয়েছে।

এ সময় ছাঁটাই হওয়া শ্রমিক মোছা সাথী বেগম বলেন, ‘আমাদের ফেব্রুয়ারি মাসের বেতন দেওয়ার কথা ছিল ১০ মার্চ। ১০ তারিখে বেতন চাইলে ১৬ তারিখ বেতন দেওয়ার দিন ধার্য্য করেন মালিকপক্ষ। কিন্তু ১৬ মার্চ বেতন দেওয়া নিয়ে তালবাহানা শুরু করেন তারা। পরে আমরা কাজ বন্ধ করে দেই। এসময় কারখানার পিএমএর মাধ্যমে আমাদের অ্যাডমিন অফিসে ডেকে নিয়ে যাওয়া হয়। এরপর আমাদের কোনো অভিযোগ না শুনে উল্টাপাল্টা কথা বলেন। একপর্যায়ে ডিরেক্টর স্যার আর অ্যাডমিন স্যার আমাদের মারধর শুরু করেন। এসময় বাহির থেকে কারখানায় কিছু লোকজন ঢুকিয়ে বেতন দেওয়া শুরু করে। কিন্তু সবাইকে বেতন দিলেও আমাদের ৩০ জনকে বসিয়ে রাখা হয়। পরে রাত ১০টার দিকে আমার বেতন দিয়ে সাদা কাগজে স্বাক্ষর নেন আর আইডি কার্ড রেখে দিয়ে বের করে দেন।’

এ ব্যাপারে কারখানার ব্যবস্থাপনা পরিচালক মো. জাকিরুল ইসলাম অনুর সঙ্গে কথা বলার জন্য মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

এসআই হালিম জানান, আসলে শ্রমিকরা কারখানা কর্তৃপক্ষকে মারধর করেছে। একারনে তাদের ছাঁটাই করা হয়েছে বলে আমরা প্রাথমিকভাবে জানা গেছে। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে। বিস্তারিত পরে জানানো হবে।