রংপুরে পল্লী বিদ্যুৎ আদালতের কার্যক্রম চালুর দাবি

রংপুরে পল্লী বিদ‍্যুৎ আদালতের কার্যক্রম চালুর দাবি জানিয়েছেন সাধারণ আইনজীবীরা। দাবি আদায়ে জেলা প্রশাসকের মাধ্যমে আইনমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা। বৃহস্পতিবার (৩ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এ.ডব্লিউ.এম. রায়হান শাহ্।

স্মারকলিপি প্রদান শেষে সাধারণ আইনজীবীদের পক্ষে পলাশ কান্তি নাগ বলেন, বিভাগীয় শহর রংপুরে পর্যায়ক্রমে সকল অফিস আদালতের কার্যক্রম চালু হলেও পল্লী বিদ্যুৎ আদালতের কার্যক্রম চালু হয়নি। অথচ শহরাঞ্চলের বাহিরে বিশাল গ্রামীণ জনগোষ্ঠী পল্লী বিদ‍্যুতের আওতাভুক্ত। এই পল্লী বিদ্যুৎ অঞ্চলে বিদ‍্যুৎ আইনে সংঘটিত অপরাধের জন‍্য কোনো মামলা-মোকদ্দমা হলে বিচারিক আদালত রংপুর না থাকায় বাধ‍্য হয়ে ঢাকায় যেতে হয়। ভুক্তভোগীদের যাতায়াত ব‍্যয় ও সময়ের অপচয় ঘটছে। পাশাপাশি রংপুর অঞ্চলের আইনজীবীরাও এই আদালতে আইন চর্চা থেকে বঞ্চিত হচ্ছে।

সম্প্রতি রংপুরে সাইবার ট্রাইব্যুনাল, সন্ত্রাস দমন ট্রাইব্যুনাল, মানব পাচার প্রতিরোধ ট্রাইব্যুনাল ও শ্রম আদালতের কার্যক্রম চালু হয়েছে। বর্তমানে পল্লী বিদ্যুৎ আদালতের কার্যক্রম চালু সময়ের দাবিতে পরিণত হয়েছে। এ জন্য প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীসহ সরকার সংশ্লিষ্টদের পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন, অ্যাডভোকেট ওয়াজিহার রহমান, অ্যাডভোকেট রিয়াজুল আবেদীন লিটন, অ্যাডভোকেট কাজী ফাতেমা আক্তার কনা, অ্যাডভোকেট শরীফুল ইসলাম দুলাল, অ্যাডভোকেট ওমর ফারুক, অ্যাডভোকেট আমিনুল ইসলাম পাটোয়ারী, অ্যাডভোকেট তবারক হোসেন প্রমুখ।