নিজেকে বাণিজ্যমন্ত্রী হিসেবে পরিচয় দিতেন তিনি

নিজেকে বাণিজ্যমন্ত্রী হিসেবে পরিচয় দিয়ে বেকারদের চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে নওশাদ আলী নামে এক যুবককে আটক করেছে র‍্যাব-১৩। আটক নওশাদ আলী রংপুর সদর এলাকার জমশেদ আলীর ছেলে।

র‍্যাব জানায়, নওশাদ আলী দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বাণিজ্যমন্ত্রীর ছবি ও নাম-পরিচয় ব্যবহার করে একটি ফেক আইডির মাধ্যমে প্রতারণা করে আসছিলেন। ওই আইডিতে মন্ত্রীর বিভিন্ন কর্মসূচির ছবি পোস্ট করে প্রচারণা চালাচ্ছিলেন।

সোমবার (০৭ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে রংপুরে র‍্যাব-১৩ এর অস্থায়ী কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব-১৩ এর উপ-অধিনায়ক মেজর সৈয়দ মইদুল ইসলাম।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে রোববার রাতে রংপুর মহানগরীর মডার্ন মোড় এলাকায় অভিযান পরিচালনা করে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারকারী প্রতারক নওশাদ আলীকে আটক করে র‍্যাব-১৩। আটক যুবক দীর্ঘদিন ধরে সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির ছবি ও নাম-পরিচয় ব্যবহার করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ফেক আইডির মাধ্যমে বিভিন্নভাবে প্রতারণার ফাঁদ তৈরি করেন।

র‍্যাবের এই কর্মকর্তার দাবি, নওশাদ আলী ফেসবুকে একটি ফেক আইডিতে সরকারের বাণিজ্যমন্ত্রীর কর্মসূচির বিভিন্ন ছবি পোস্ট করে আকৃষ্ট করার চেষ্টা করেন। মূলত অসহায় বেকার যুবকদের চাকরি দেওয়ার প্রলোভনে ফেলে ম্যাসেঞ্জারে চ্যাটিংয়ের মাধ্যমে যোগাযোগ করতেন। সুযোগ বুঝে চাকরিপ্রত্যাশীদের কাছ থেকে বিভিন্ন শর্তে টাকাও হাতিয়ে নিয়েছেন। আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে চাকরির প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়াসহ ভুয়া ফেসবুক আইডি ব্যবহারের বিষয়টি স্বীকার করেছেন নওশাদ আলী।

তবে তদন্তের স্বার্থে সংবাদ সম্মেলনে আটক নওশাদ আলীর গ্রামের ঠিকানা ও সন্দেহভাজন জড়িত সহযোগীদের নাম প্রকাশ করা হয়নি।