তাড়াশে মাজারে চলছে বউ মেলা

গ্রামীণ ঐতিহ্য হিসেবে যুগ যুগ ধরে সিরাজগঞ্জের তাড়াশে চলে আসছে বউ মেলা। শনিবার (১৯ মার্চ) সকাল থেকে উপজেলার নওগাঁ ইউনিয়নের নওগাঁ শাহ শরীফ জিন্দানী (রহ) মাজারে শুরু হয়েছে ঐতিহ্যবাহী এই মেলা। মেলায় শত শত বউ-শাশুড়ির জমায়েতে উৎসবের আমেজে চলছে কেনাকাটা।

স্থানীয়রা জানান, বছরের একটি দিন বউ মেলাকে ঘিরে এলাকার ঘরে ঘরে জামাই-ঝিকে নাইওরে আনা হয়। ফলে এলাকায় নারীদের মাঝে উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে।

মেলার বিশেষ আকর্ষণ কাঠের তৈরি আসবাব পত্র, গৃহস্থালী জিনিস পত্র, মৃৎপাত্র, প্রসাধনী সামগ্রী, মিঠাই মিষ্টান্ন থেকে সব কিছু প্রচুর পরিমাণে পাওয়া যায়।

শাহ শরীফ জিন্দানী (রহ) মাজারের মুতাওল্লি আব্দুল হাই সরকার জানান, ভারতের আজমীর শরীফের পীর খাজা মইনুদ্দিন চিশতীর (রহ) আধ্যাত্মিক গুরু নওগাঁর হাজী শাহ শরীফ জিন্দানী (রহ) মাজারে তিন দিনব্যাপী বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। শেষের দিন শনিবার ঐতিহ্যবাহী বউ মেলার আয়োজন করা হয়।

আয়োজক কমিটির সদস্য আশরাফ আলী বাবলু জানান, তাড়াশ, উল্লাপাড়া, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর ও নাটোরের গুরুদাসপুর এই চার উপজেলার হাজার হাজার নারীদের উপস্থিতিতে মেলার স্থল সরগরম হয়ে ওঠে। বিশেষ করে একদিনের জন্য বউ-শাশুড়িরা কেনাকাটায় মেতে ওঠেন। ফলে মেলা এলাকায় বউ-শাশুড়ির মিলন মেলায় পরিণত হয়।