ইসলামপুরে যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্প বাঁধে ধ্বস

উজানের পাহাড়ী ঢলে জামালপুরের ইসলামপুরে যমুনা নদীর পানি গত ২৪ ঘন্টায় ৪০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে ইসলামপুরে যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্প বাঁধে ধ্বস দেখা দিয়েছে বলেও জানা গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, আজ বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকাল থেকে এ পর্যন্ত কুলকান্দি হার্ডপয়েন্ট থেকে গুঠাইল হার্ডপয়েন্ট এলাকার মাঝামাঝি অন্তত ২০ মিটার অংশে ধ্বস শুরু হয়েছে।

বাঁধে ধ্বস দেখা দেওয়ায় হুমকীর মুখে পড়েছে কুলকান্দি বাজার, শামছুন্নাহার উচ্চ বিদ্যালয়, দুইটি প্রাথমিক বিদ্যালয়, ৪টি মসজিদ, বসতবাড়ী ও ফসলি জমি। ইসলামপুর উপজেলার কুলকান্দি হার্ডপয়েন্ট থেকে গুঠাইল হার্ডপয়েন্টের মাঝে ৯০ কোটি টাকা ব্যয়ে ২ দশমিক ৫০ কিলোমিটার যমুনার বাম তীর সংরক্ষণ প্রকল্প বাঁধ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। ২০১৮ সালে শুরু হয়ে জুন ২০২০ সালে শেষ হয় প্রকল্পের কাজ। নতুন তীর রক্ষা বাঁধের ২০ মিটার অংশ ধ্বস শুরু হয়েছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ জানান, যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় গত বছরের অক্টোবরে তীর রক্ষা বাঁধের যে ৯০ মিটার অংশ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছিল সেখানেই নতুন করে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। খুব দ্রুত সময়ের মাঝে ক্ষতিগ্রস্ত অংশ মেরামতে ব্যবস্থা নেওয়া হবে।